গৌরবের দুই দশক পেরিয়ে বশেমুরবিপ্রবি ; উপাচার্যের শুভেচ্ছা বার্তা

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ৮ জুলাই, ২০২১ এ একুশ বছরে পদার্পণ করল।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউ এম মাহবুব একটি শুভেচ্ছা বার্তা দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিদ্যাপীঠটি ২০ বছর পার করলেও শিক্ষা কার্যক্রম শুরু হয় ২০১১ সাল থেকে। এই ২০ বছরে বিশ্ববিদ্যালয়টিকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ কণ্টকাকীর্ণ পথ। ২০০১ সালের ১৩ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর জন্মভূমি গোপালগঞ্জে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়টির ভিত্তি প্রস্তর স্থাপন করেন। কিন্তু ২০০১ সালের ২১ জুলাই তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক প্রকল্প স্থগিত ঘোষণা করা হয় এবং ২০০২ সালের ১৫ এপ্রিল প্রকল্পটি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করে তৎকালীন চার দলীয় জোট সরকার।

২০০৯ সালের নভেম্বরে স্থগিত প্রকল্পটি পুনরায় চালু হয় এবং ২০১০ সালের ২০ জানুয়ারি বশেমুরবিপ্রবি আইন ২০০১ বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় এসআরও জারি করে। ২০১১ সালের ২৬ ডিসেম্বর থেকে বশেমুরবিপ্রবির শিক্ষা কার্যক্রম শুরু হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ক্যাম্পাস ও একাডেমিক কার্যক্রম উদ্বোধন হয় ১৯ জানুয়ারি ২০১৩ সালে। প্রায় ৫৫ একর আয়তনের নিজস্ব ক্যাম্পাসে ২০১১-১২ শিক্ষাবর্ষে ৪ টি অনুষদে ৫ বিভাগের মোট ১৬০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বশেমুরবিপ্রবি।

বর্তমানে এ বিদ্যাপীঠে ৭ টি অনুষদ এবং ৩ টি ইনস্টিটিউটের অধীনে ৩৪ টি বিভাগে প্রায় ১২ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত আছে। রয়েছে বিদেশী শিক্ষার্থীও। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা তাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানটি একসময় দেশসেরা বিদ্যাপীঠ হয়ে উঠবে।