প্রযুক্তির প্রয়োগ যত বাড়বে

গ্রাহক সেবার মান তত টেকসই ও কাঙ্ক্ষিত পর্যায়ে থাকবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রযুক্তির প্রয়োগ যত বাড়বে গ্রাহক সেবার মান তত টেকসই ও কাঙ্ক্ষিত পর্যায়ে থাকবে। গ্রাহকবান্ধব প্রযুক্তি ব্যবহার করা বাঞ্চনীয়। গ্রাহকদের সমস্যা, প্রয়োজন বা অভিযোগ গুরুত্ব দিয়ে শুনে তা দ্রুত সমাধানের উদ্যোগ নিয়ে সেবার মান আরো বাড়াতে হবে।

প্রতিমন্ত্রী রবিবার (২২ জানুয়ারী) ঢাকার মিরপুরে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)’র স্ক্যাডা সিস্টেম (SCADA- Supervisory Control And Data Acquisition) -এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সার্বিকভাবে ডেসকো ভালো করলেও কতটা ভাল করছে তা গ্রাহকরাই বলতে পারবে। সেবার মান নিয়ে জরিপ করা যেতে পারে। বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার ও বিদ্যুৎ সাশ্রয়কে অগ্রাধিকার দিয়ে সচেতনতা বাড়ানোয় উদ্যোগ অব্যাহত রাখতে হবে। এসময় তিনি বৈদ্যুতিক ক্যাবল ও উপকেন্দ্রসমূহ ভূ-গর্ভস্থ করার ওপর গুরুত্বারোপ করেন।

ডেসকো’র নিয়ন্ত্রণাধীন ৬৯ টি স্টেশনের বিদ্যুৎ নেটওয়ার্ক কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ হতে পর্যবেক্ষণ ও দক্ষতার সাথে পরিচালনা করতে ডেসকোতে (SCADA (Supervisory Control And Data Acquisition) সিস্টেম স্থাপন করা হয়েছে। ফিডার লোডের মান সময়ভেদে লোডের তারতম্য স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহের মাধ্যমে দক্ষতার সাথে লোড পরিচালনা করবে। ফলে ডেসকোর ১২ লাখ গ্রাহক আরো উন্নত সেবা পাবে।

ডেসকো’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান ও ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বক্তব্য রাখেন।