গ্রুপপর্বে কঠিন বাধার সামনে নেইমারের ব্রাজিল

সবার আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে নেইমারের ব্রাজিল। ফলে বিশ্বকাপের সবগুলো আসরে অংশ নেওয়ার কৃতিত্ব ধরে রেখেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে এবারের বিশ্বকাপটা কঠিন হতে যাচ্ছে পাঁচবাবের বিশ্বকাপজয়ী দলটির জন্য। ব্রাজিলের গ্রুপে রয়েছে সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়ার মতো দল।

প্লে অফ খেলে এবারের বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড। ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলার স্বপ্ন দেখছিল উত্তর আয়ারল্যান্ড। তবে আইরিশদের সেই স্বপ্নটা পূরণ হতে দেয়নি সুইসরা। দারুণ খেলে টানা চতুর্থবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সুইসরা।

কনকাকাফ (উত্তর আমেরিকা) অঞ্চল থেকে মেক্সিকোর পর দ্বিতীয় দল হিসেবে রাশিয়ার টিকেট নিশ্চিত করে কোস্টারিকা। কনকাকাফ অঞ্চল থেকে শীর্ষ তিন দল সরাসরি বিশ্বকাপে খেলে থাকে। নয় ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে কোস্টারিকা।

বাছাইপর্বের শেষ ম্যাচে জর্জিয়াকে হারিয়ে বিশ্বকাপের টিকেট পায় সার্বিয়া। ২১ পয়েন্ট নিয়ে গ্রুপ ইউরোপীয় অঞ্চলের ‘ডি’ গ্রুপের শীর্ষে ছিল দেশটি। জয় পেয়েছে ৬ ম্যাচে। এই গ্রুপ থেকে অস্ট্রিয়া, ওয়েলশ, জর্জিয়ার মতো দেশগুলো হারিয়ে বিশ্বকাপে জায়গা করে নেওয়া চাট্টিখানি কথা নয়।

বাছাইপর্বটা কঠিন হলেও অসম্ভব কিছু হওয়ার কথা নয় ব্রাজিলের জন্য। দক্ষিণ আমেরিকার বাছাইপর্বের ১৪ ম্যাচের মধ্যে নেইমাররা জয় পায় ১২টি ম্যাচে। হেরেছে মাত্র একটিতে। ড্র হয়েছে অপর ম্যাচটি। ২০১৫ সালের অক্টোবরে চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করে ব্রাজিল। প্রথম ম্যাচেই হেরে বসে নেইমারের দল। এরপর হার বলতে ওই একটিই। আর্জেন্টিনা বাদে আর সবগুলো দলকেই হারায় সেলেসাওরা। ড্র করে আর্জেন্টিনার বিপক্ষে।