ঘনিষ্ঠতা বাড়ছে পাকিস্তান-সৌদির!

নানা ঘটনার পর আবার ঘনিষ্ঠতা বৃদ্ধি পেয়েছে পাকিস্তান-সৌদি আরবের মধ্যে। তারই ধারাবাহিকতায় আগামী মার্চে পাকিস্তান সফরে আসতে পারেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সফরের তারিখ চূড়ান্ত করতে আলোচনা চলছে দু’দেশের মধ্যে। এ বিষয়ে জানেন এমন সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

ওই খবরে বলা হয়েছে, আগামী ২৩ মার্চ পাকিস্তানে জাতীয় দিবস। এই দিবসের প্যারেডে গেস্ট অব অনার হিসেবে ক্রাউন প্রিন্সের উপস্থিতি খুব বেশি প্রত্যাশা করছে পাকিস্তান।

এ নিয়ে উভয় পক্ষ একে অন্যের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। যদি ক্রাউন প্রিন্স এ সফরে পাকিস্তান আসেন তাহলে তিন বছরের মধ্যে এটা হবে তার দ্বিতীয় সফর।

উল্লেখ্য, এর আগে জম্মু-কাশ্মীরের পুলওয়ামা হামলার মাত্র কয়েকদিনের মধ্যে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ পাকিস্তান সফর করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ওই পুলওয়ামা হামলার ফলে পারমাণবিক অস্ত্রধর দুই রাষ্ট্র ভারত ও পাকিস্তানকে একটি যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। ওই সফরে বিমানবন্দরে পৌঁছলে ক্রাউন প্রিন্সকে নিজে গাড়ি চালিয়ে তার অফিসে নিয়ে গিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এতে মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ এই দুই নেতার আন্তরিকতা কতটুকু তা ফুটে উঠেছে।

২০১৮ সালে পাকিস্তানে নতুন সরকার গঠন করে ইমরান খানের পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দল। ইমরান খানের সরকারকে উঠে দাঁড়াতে পাকিস্তানকে বড় অংকের আর্থিক বেইলআউট প্যাকেজ অনুমোদন করে সৌদি আরব।