ঘন কুয়াশায় চাঁদপুরে এক রাতেই মুখোমুখি চার লঞ্চ: নিহত-১

ঘন কুয়াশায় এক রাতেই চাঁদপুর নৌপথে চলাচলকারী পৃথক দুই স্থানে মোট চারটি লঞ্চের মুখোমুখি সংঘর্ষে একজন যাত্রী মারা গেছে।

(১২ ডিসেম্বর) মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের বন্দর কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন।

তিনি বলেন, বরিশালের ইলিশা থেকে ঢাকাগামী সুরভী-৮ এবং ঢাকা থেকে চরফ্যাশনগামী টিপু-১৪ লঞ্চটি চাঁদপুরের হাইমচরের চরভৈরবী অতিক্রমকালে ঘনকুয়াশায় মুখোমুখি সংঘর্ষের দিকে ধাবিত হয়। গতকাল রাত ১২ টায় এই দুর্ঘটনার সময় টিপু-১৪ লঞ্চটির ধাক্কায় সুরভী-৮ লঞ্চের কিনারে থাকা সোহেল নামের এক যাত্রীর বুকে লঞ্চটির পাইপ ভেঙ্গে জোড়ে লোহার আঘাত লাগে। এতে ঘন্টা দেড়েকের মধ্যেই ওই সুরভী-৮ লঞ্চের আহত ওই যাত্রী লঞ্চেই নিহত হয়।

তিনি আরও বলেন, লঞ্চগুলোর তেমন কোন ক্ষতি না হওয়ায় তাদের মাষ্টারদের চাহিদানুযায়ী যার যার গন্তব্যে চলে যেতে চাওয়ায় আমরা লঞ্চগুলো চলে যেতে অনুমতি দিয়ে দিয়েছি। যার কারনে চাঁদপুরে কোন লঞ্চ ঘাটে ভিরাতে হয়নি।

আরেক দুর্ঘটনা প্রসঙ্গে বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, ঘনকুয়াশার কারনে চাঁদপুর হয়ে ঢাকা-পটুয়াখালী নৌ পথে চলাচলকারী এম ভি এ আর খান-১ এবং ঢাকা-চাঁদপুর নৌ পথে চলাচলকারী এম ভি রফরফ-৭ লঞ্চের মধ্যে মধ্য রাত সাড়ে ৩টায় মোহনপুরে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে রফরফ-৭ লঞ্চের দোতলার টেক্সিন ভেঙ্গে যায়। তবে যাত্রী সাধারণের জান মালের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

তিনি আরও বলেন, লঞ্চের মাস্টার ড্রাইভারদের কে প্রতিনিয়ত দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং ঘন কুয়াশার মধ্যে নৌযান পরিচালনা না করার নির্দেশ দেওয়া ছিলো। তারা বন্দর বিজ্ঞপ্তির নির্দেশনা অমান্য করে নৌযান পরিচালনা করার কারণেই এ ধরনের দূর্ঘটনা সংঘটিত হলো বলে আমরা ধারণা করছি।