ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় চাটখিলে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত ।

নোয়াখালীর চাটখিলে ঘুর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ মে) সকাল ১১টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির ।

সভায় ঘূর্ণিঝড় ‘মোখা ‘মোকাবেলায় চাটখিল উপজেলার সকল সরকারি /বেসরকারি প্রতিষ্ঠান এবং বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে কাজ করার কর্ম পরিকল্পনা নির্ধারণ করা হয়।চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন,ইতোমধ্যে চাটখিল উপজেলা প্রশাসন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ঘূর্ণিঝড় ‘মোখা”র পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসনের সব ধরনের প্রস্তুতি রয়েছে । দুর্যোগকালে বিদ্যুৎ ও সড়ক যোগাযোগ নিরবচ্ছিন্ন রাখতে সংশ্লিষ্টদের প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রগুলোতে পর্যান্ত আলো, বাতাস, বিশুদ্ধ পানি এবং নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

সরকারি হাসপাতালে জরুরি বিভাগে সার্বক্ষণিক সেবা প্রদানে চিকিৎসক, সেবিকা, ওষুধ ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে বলে তিনি জানান। এছাড়াও সার্বিক বিষয়ে তদারকির জন্য নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

সভায় পল্লীবিদ্যুতের ডিজিএম বন কর্মকর্তার সহযোগিতা চেয়ে বলেন, বনবিভাগ আমাদের সহযোগিতা করলে আমরা দ্রুত কাজ করতে পারবো। থানা পুলিশের পক্ষ থেকে আলামিন বলেন, এসআই আবু জাফরের নেতৃত্বে ১২জন করে মোট ২টি টিম প্রস্তুত রয়েছে। যেকোন দুর্যোগে আমরা ব্যবস্থা গ্রহণে প্রস্তুতি নিয়েছি। উপজেলা ফায়ার সার্ভিস টিমের এক সদস্য বলেন, দূযোর্গ মোকাবেলায় আমাদের ৩টি ফোর্স তৈরি করা হয়েছে। বন কর্মকর্তা বলেন, যে কোন পরিস্থিতিতে দূযোর্গের সময় কন্ট্রলরুমের ১০৯০ নম্বরে ফ্রিতে কল দিয়ে জানানোর অনুরোধ রইল।

এছাড়াও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, ইউনিয়ন পর্যায়ে আমাদের ৯টি টিম রয়েছে, হাসপাতালেও জরুরী বিভাগ ২৪ ঘন্টা খোলা রয়েছে। যেকোন পরিস্থিতিতে আমরা সর্বাত্মক চেষ্টা করিবো। কৃষি কর্মকর্তা বলেন, শতভাগ ধান তোলা শেষ হলেও প্রায় ২০০ একর জমিতে শাক-সবজি চাষাবাদ করা হয়েছে, আমরা মনিটরিং করে যাচ্ছি যে কোন পরিস্থিতিতে কৃষকদের সহযোগিতায় পাশে থাকবো।

রেডক্রিসেন্ট সেচ্ছাসেবী কর্মীরা বলেন, আমরা দূর্যোগ মোকাবেলায় সর্বসময় প্রস্তুত রয়েছি এবং থাকবো। চাটখিল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক মামুন হোসেন বলেন, দূর্যোগ আল্লাহর হুকুমেই আসে তাই দূর্যোগের মোকাবেলা করা আমাদের পক্ষে কখনই সম্ভব নয়। তবে সকলকে আল্লাহ জ্ঞান বুদ্ধি দিয়েছেন। তাই সকলকে সর্তকতা অবলম্বনে সচেষ্ট থাকতে হবে।