চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকার বিকল্প নেই : পানি সম্পদ প্রতিমন্ত্রী

পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি বলেছেন, একসময় দক্ষিণাঞ্চলের বরিশাল নদীবেষ্টিত হওয়ায় গ্রাম হিসেবে পরিচিত ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তিনবার সরকার গঠন করে এই সাড়ে ১৪ বছর ধরে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। তাঁর কারণেই দক্ষিণাঞ্চলের মানুষের জীবনমান পাল্টে গেছে। দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়েছে। প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন করেদিয়েছে দৃশ্যমান উন্নয়ন মূলক কাজের মাধ্যমে।

বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। তার সুদৃঢ় নেতৃত্বে উন্নয়নের সবগুলো সূচক অর্জিত হওয়ার কারণে বাংলাদেশ ইতোমধ্যেই স্বল্প উন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। তাই বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের প্রশ্নে কখনো আপস করা যাবে না। আর দেশের অগ্রগতি ও সমৃদ্ধি অব্যাহত রাখতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বরিশাল সদর উপজেলাধীন চরমোনাই ইউনিয়নের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি আওতায় ভাতাভোগীদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলেন, আজ থেকে সাড়ে ১৪ বছর আগে এই অঞ্চলের চিত্র এমন ছিলো না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে এই অঞ্চলের যোগাযোগ, কৃষি ও অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। দক্ষিণাঞ্চল দেশের কৃষিতে বিশেষ ভূমিকা পালন করছে। এই অঞ্চলে বাম্পার ফল হচ্ছে। এর পরিমাণ আরও বেড়ে যাবে।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে স্থায়ী প্রকল্প নেওয়া হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের মানুষ অনেকাংশে জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে রক্ষা পাবে। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ভাঙন রোধে স্থায়ী প্রকল্প করা হচ্ছে। উপকূল অঞ্চলে প্রতিটি বাঁধ প্রশস্ত ও উঁচু করা হচ্ছে, বনায়ন করা হচ্ছে। আর এসব স্থায়ী প্রকল্পে নদী খনন বাধ্যতামূলক করা হচ্ছে এবং তা রক্ষণাবেক্ষণের জন্য জনবলও বাড়ানো হয়েছে। কাজের গুনমান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যেই সম্পন্ন করতে হবে। কাজের ব্যাপারে কোনো ধরনের গাফিলতি সহ্য করা হবে না।

তিনি আরো বলেন, সারা বিশ্ব বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করছে, সেখানে বিএনপি কুৎসা রটাচ্ছে। তারা নির্বাচনকে ভয় পায়। নিশ্চিত পরাজয়ের ভয়ে তারা দেশে অরাজকতা সৃষ্টি করে পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসার স্বপ্ন বিভোর। একারণে তারা ২০১৪ সালের মতো আবারও পেট্টোল বোমা মেরে মানুষ হত্যা করতে দ্বিধা করছে না। এব্যাপারে জনগণকে সচেতন থাকতে হবে।বরিশাল সদর আসনের সংসদ সদস্য হিসেবে এরআগে ৫ বার নির্বাচিত হয়ে টানা ২৫ বছর থেকেও দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তন হয়নি৷ এখানকার জনগন টানা ২৫ বছর সংসদ সদস্য কে তাদের এলাকায় একবারের জন্য দেখেই নি।কিন্তু তিনি মাত্র সাড়ে চার বছরের সময়ে বরিশাল সদর আসনের ১০ টি ইউনিয়নের প্রায় প্রতিটি ওয়ার্ড থেকে শুরু করে বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় এসে এখানকার রাস্তাঘাট, ব্রিজ নির্মান করা সহ এ আসনের উন্নয়ন মূলক কাজ করে এখানকার জনগনের জীবনমান পাল্টে দিতে সক্ষম হয়েছেন।

তিনি আরো বলেন, আপনারা আপনাদের স্বার্থের কথা চিন্তা করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যারা যে সরকার আপনাদের ভাগ্য পরিবর্তনে সহায়তা প্রদান করেছে, বিভিন্ন সরকারি ভাতা প্রদান করে আপনাদের জীবন যাপনে সহায়তা প্রদান করেছে তাদের কেই পুনরায় ক্ষমতায় আনতে নৌকা প্রতীকে ভোট দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। আপনারা আপনাদের এবং আপনার এলাকা ও দেশের জনগণের উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগ সরকার ছাড়া বিকল্প নেই। যদি আপনারা দৃশ্যমান উন্নয়ন মূলক কাজ দেখেও অন্যদের প্ররোচনায় পড়ে আপনাদের সিদ্ধান্ত নিতে ভুল করেন তাহলে বর্তমান সরকার আপনাদের সকলের জন্য যে সকল ভাতা প্রদান করে আসছে তারা তা বন্ধ করে দিবে। আওয়ামী লীগ সরকার একমাত্র জনগণের পাশে থেকে তাদের জন্য কাজ করে যাচ্ছেন।

১৯ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১১ টায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বরিশাল এর বাস্তবায়নে বরিশাল জেলার সদর উপজেলাধীন চরমোনাই ইউনিয়নে সাহেবের হাট থেকে তুলাতলা হাট সড়কের রক্ষণাবেক্ষণ কাজের ভিত্তি প্রস্তরের স্থাপন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল সদর ৫ আসনের সংসদ সদস্য কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম।

এরপর চরমোনাই ইউনিয়ন পরিষদের কমপ্লেক্স ভবনের নির্মান কাজের উদ্বোধন করে বরিশাল সদর উপজেলাধীন চরমোনাই ইউনিয়নের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি আওতায় ভাতাভোগীদের সাথে মতবিনিময় ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহের অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃমনিরুজ্জামান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল মহানগর শাখার সহ-সভাপতি এ্যাডঃআফজালুল করীম,বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এইচ এম জাহিদ, চরমোনাই ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক নুরুল ইসলাম, চরমোনাই ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মির্জা আনোয়ার হোসেন খান,সাবেক সাধারণ সম্পাদক কামাল উদ্দিন মুন্সি, চন্দমোহন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এস এম মতিউর রহমান, বরিশাল মহানগর ছাত্রলীগ এর সাবেক সভাপতি মোঃজসিম উদ্দিন, বরিশাল জেলা ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ, বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ছাত্রলীগ এর সভাপতি রেজাউল ইসলাম বাপ্পি, সাধারণ সম্পাদক মোঃমাহিদুর রহমান মাহাদ, বরিশাল সদর উপজেলা ছাত্রলীগ এর সাংগঠনিক সম্পাদক কে এম মেহেদী হাসান বাপ্পি, চরমোনাই ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হিমেল, সহ সদর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের মধ্যেই পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি ভাতাভোগী এবং অনুষ্ঠানে উপস্থিত সহস্রাধীক স্থানীয় ইউনিয়ন বাসীদের সাথে সৌজন্য সাক্ষাৎ করে তাদের সাথে কথা বলে তাদের বিভিন্ন বিষয় শুনে তাৎক্ষনিক ভাবে ব্যবস্থা গ্রহন করেন।

এরপর অনুষ্ঠানের শেষে দুপুর দেড়টায় বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের বিশ্বাসের হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করে চরমোনাই ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের উর্ধমূখী সম্প্রসারণ কৃত চারতলা ভিত একাডেমিক নতুন ভবনের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী। এসময় স্কুলের শিক্ষক শিক্ষার্থী সহ ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ ও অভিভাবকবৃন্দের সাথে শিক্ষার্থীরা পানি সম্পদ প্রতিমন্ত্রী কে স্বাদরে সম্ভাষণ জানিয়ে তাকে ফুলেল শুভেচ্ছা জানায়।

এরপর বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের পশুরীকাঠি চাঁদের হাট বাজার সংলগ্নে শেখ রাসেল স্মৃতি সংসদ ভবনের উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম এমপি।