চাঁদপুরের মতলবে ফসলি জমি থেকে ড্রেজার দিয়ে মাটি উত্তোলন !! ধ্বংস হচ্ছে আবাদী জমি

মতলব দক্ষিণে কাটিং ড্রেজার দিয়ে ফসলি জমির মাটি কেটে অন্য জায়গায় ফসলি জমি ভরাটের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ২নং নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের কাঠালিয়া বিলের ফসলি জমির মাটি কেটে এ ভরাট কার্যক্রম চালিয়ে যাচ্ছে একটি অসাধু চক্র। এতে ধ্বংস হচ্ছে ফসলি জমি, বিপর্যয় হচ্ছে পরিবেশের।

সরজমিনে জানা যায়, কাঠালিয়া বিলের আবাদী জমি থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করে ব্যবসা করে আসছেন মোঃ আরিফ হোসেন ওরফে ভেকু আরিফ। এর আগেও উপজেলার বিভিন্ন এলাকায় ফসলি জমি থেকে মাটি উত্তোলনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এভাবে মাটি উত্তোলনের ফলে আশপাশের ফসলি জমিসহ কাছকাছি থাকা বসতবাড়িও ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

কাটিং ড্রেজার দিয়ে ফসলি জমি থেকে মাটি উত্তোলন না করার জন্যে বিভিন্ন সময়ে প্রশাসনের পক্ষ থেকে তাকে নিষেধ করা সত্ত্বেও আইনের তোয়াক্কা করছেন না প্রভাবশালী আরিফ হোসেন। বরং আবাদী জমি থেকে মাটি উত্তোলন করে বিশাল গর্ত করে ফেলেছেন তিনি। এতে ফসলি জমিসহ আশপাশের বসতবাড়িও হুমকির মুখে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানায়, আরিফ হোসেন কাঠালিয়া বিলে জমি কিনে সেই জমি থেকে মাটি বিক্রি করে। এ বিষয়ে কোনো কথা বললে সে ধমকের সুরে বলে, আমি আমার জমি থেকে মাটি কেটে বিক্রি করছি, তাতে কার কী? এলাকাবাসী জানায়, আরিফ হোসেনের ভয়ে কেউ কিছু বলতে পারে না। এদিকে আরিফ হোসেনের মুঠোফোনে কল দিলে তিনি কল রিসিভ করেননি।

সচেতন মহল মনে করে, এভাবে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কাটার ফলে আশপাশের জমির মাটি ভেঙ্গে জমির স্বাভাবিক কাঠামো ধ্বংস হচ্ছে, ব্যাহত হবে ফসল উৎপাদনের প্রক্রিয়া এবং ক্ষতিগ্রস্ত হবে ভুক্তভোগী কৃষক।