চাঁদপুরের হাজীগঞ্জে সিহিরচোঁ বাইতুল আমান কেন্দ্রিয় জামে মসজিদ উদ্বোধন

চাঁদপুর জেলার হাজীগঞ্জের কালচোঁ উত্তর ইউনিয়নে নব-নির্মিত সিহিরচোঁ বাইতুল আমান কেন্দ্রিয় জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) জুম্মার নামাজের মধ্যদিয়ে আধুনিক স্থাপত্য, নির্মাণ শৈলি ও দৃষ্টিনন্দন পূণরায় নির্মিত এই জামে মসজিদের উদ্বোধন করা হয়। জুম্মার নামাজের ইমামতি, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, কালচোঁ নেছারাবাদ ছালেহিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. নাজিম উদ্দিন।

এরপর এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রি ও বিবিজে লেদার গুডস লিমিটেড এর কর্ণধার, বিশিষ্ট শিল্পপতি সিআইপি মো. জয়নাল আবেদিন মজুমদারের সভাপতিত্বে আলোচনা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় তিনি এলাকাবাসী, মুসুল্লীসহ মসজিদ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মসজিদ নির্মাণ কাজের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ডিজাইন ও প্ল্যান অনুযায়ী কাজ সম্পন্ন করার লক্ষে সবাইকে পাশে থাকার অনুরোধ জানান।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কালচো উত্তর ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মানিক হোসেন প্রধানীয়া প্রমুখ। বক্তব্য শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদ, মসজিদ সংশ্লিষ্ট ও প্রয়াত মুসুল্লীদের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন, সুহিলপুর এবিএস ফাজিল (ডিগ্রি) মাদরাসার প্রাক্তণ অধ্যক্ষ মাওলানা মো. সেফায়েত উল্যাহ্।

সিহিরচোঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জুলফিকার আলী মজুমদারের উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রি ও বিবিজে লেদার গুডস লিমিটেড এর উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মারুফ আবেদীন মজুমদার, জেনারেল ম্যানেজার আরিফুর রহমান চৌধুরী, স্থানীয় ইউপি সদস্য আব্দুল আউয়াল ও ইউছুফ মজুমদার, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান পলাশ উপস্থিত ছিলেন।

এছাড়াও গণ্যামান্য ব্যক্তিদের মধ্যে ডা: আব্দুল হাই, ডা: শামছুদ্দিন, এ্যাড. সাখাওয়াত হোসেন, মাওলানা জামাল হোসাইন, জাহাঙ্গীর আলম সোহেল মজুমদারসহ অন্যান্য ব্যক্তিবর্গ, মসজিদের মুসুল্লীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৪০ সালে তৎকালীন সময়ে ইট, চুন, সুরকি ও বালি দিয়ে সিহিরচোঁ বাইতুল আমান কেন্দ্রিয় জামে মসজিদটি স্থাপন করা হয়।

পরবর্তীতে ওই গ্রামের কৃতি সন্তান সিআইপি মো. জয়নাল আবেদিন মজুমদারের নেতৃত্বে গত বছর মসজিদটি পূণরায় নির্মাণের পরিকল্পনা করা হয় এবং পরিকল্পনা মোতাবেক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের প্রকৌশলীর মাধ্যমে ডিজাইন, নকশা ও প্ল্যান মোতাবেক কয়েকমাস আগে মসজিদটি নতুন করে আধুনিক স্থাপত্য নির্মাণশৈলি ও দৃষ্টিনন্দনভাবে পূনরায় নির্মাণ কাজ শুরু করা হয়।

বর্তমানে মসজিদটির অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ। ফিনিশিংয়ের কাজ বাকি রয়েছে। এর মধ্যে মসজিদের মুসুল্লীদের কথা বিবেচনা করে এবং নামাজের সুবিধার্থে মসজিদটির অনানুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ডিজাইন ও নকশা অনুযায়ী সম্পন্ন কাজ শেষ হলে পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলে জানা গেছে।

এদিকে মসজিদ উদ্বোধনের পূর্বে এদিন সকালে সিহিরচোঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে উপস্থিত থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে কেক কাটেন, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মো. জয়নাল আবেদীন মজুমদার। এ সময় তিনি চিত্রাংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।