চাঁপাইনবাবগঞ্জে ৫৯ বিজিবি’র অস্ত্র উদ্ধার অভিযান: বিদেশি অস্ত্র, ম্যাগাজিন, গুলি ও ফেনসিডিলসহ আটক ১

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ ও চাকপাড়া সীমান্তে বিজিবি’র পৃথক দুটি অভিযানে বিদেশি অস্ত্র, ম্যাগজিন, গুলি ও ফেনসিডিল সহ এক মহিলাকে আটক করেছে ৫৯ বিজিবি ব্যাটালিয়ন। বুধবার (২০ ডিসেম্বর) রাতে রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) কর্তৃক সীমান্ত ১ জন মহিলা আসামীসহ ৭টি বিদেশী অস্ত্র, ১৩টি ম্যাগাজিন, ২৪২ রাউন্ড পিস্তলের গুলি, ৫১ রাউন্ড মেশিনগান এর গুলি এবং ৩৫ বোতল ফেন্সিডিল আটক করা হয়েছে।

প্রথম অভিযানটি চালানো হয় সোনামসজিদ বিওপির সীমান্ত এলাকায়। সেখানে ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর এস.এম.ইমরুল কায়েস এর নেতৃত্বে ১টি চৌকস টহল দল সীমান্ত পিলার ১৮৪/৪-এস হতে আনুমানিক ৯০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে কয়লাবাড়ী বিজিবি ভেহিক্যাল স্ক্যানার চেকপোষ্ট এলাকায় একটি সিএনজি তল্লাশীকালে একজন মহিলাকে আটক করা হয়। তার নিকটে থাকা একটি পলিথিন ব্যাগে শুটকির মধ্যে ১টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন এবং ৬ রাউন্ড গুলি পাওয়া যায়। ঘটনায় আটককৃত মহিলা শিবগঞ্জ উপজেলার সত্রাজিতপুর ইউনিয়নের পশ্চিম চন্ডিপুর গ্রামের হুমায়ুন কবিররের মেয়ে রুমি বেগম(৩০)।

অপর অভিযানটি পরিচালনা করা হয় ৫৯ বিজিবি ব্যাটালিয়নের চকপাড়া বিওপির সীমান্ত এলাকায়। অধিনায়ক লেঃ কর্নেল গোলাম কিবরিয়া এর নেতৃত্বে ১টি চৌকস টহল দল সীমান্ত পিলার ১৮২/৬-এস হতে আনুমানিক ২০ গজ বাংলাদেশের অভ্যন্তরে উনিশবিঘী নামক স্থানে আমবাগানে কিছু সংখ্যক চোরাকারবারী ভারত হতে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশের সময় বিজিবি টহল দল চোরাকারবারীদেরকে চ্যালেঞ্জ করলে তাদের কাছে থাকা ১টি বস্তা ফেলে রাতের অন্ধকারে ভারতের অভ্যন্তরে পালিয়ে যায়। পরবর্তীতে টহল দল বস্তাটি তল্লাশি করে ৬ টি বিদেশী পিস্তল, ১২টি ম্যাগাজিন, ২৩৬ রাউন্ড পিস্তলের গুলি, ৫১ রাউন্ড মেশিনগান এর গুলি এবং ৩৫ বোতল ফেন্সিডিল পাওয়া যায়। যা এ যাবৎকালে ৫৯ বিজিবির সর্বচ্চো বৃহৎ অস্ত্র উদ্ধার অভিযান। আটককৃত আসামী এবং অস্ত্রসমূহ মামলা করতঃ শিবগঞ্জ থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন।

২১ ডিসেম্বর দুপুরে ব্যাটালিয়ন সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপরোক্ত তথ্য সাংবাদিকদের জানানো হয়। সংবাদ সম্মেলনে রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, পিএসসি, রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল ইমরান ইবনে এ রউফ, রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্নেল গোলাম কিবরিয়া এবং উপ-অধিনায়ক মেজর এস. এম. ইমরুল কায়েস উপস্থিত ছিলেন।

সম্মেলনে আরও জানানো হয়, গত ১১ মাসে সীমান্তবর্তী বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১১জন আসামীসহ ২০টি দেশী/বিদেশী পিস্তল, ৩৭৩ রাউন্ড গুলি এবং ৩২টি ম্যাগাজিন আটক করা হয়।