চাল আমদানিতে আরও ৫ শতাংশ শুল্ক কমছে

চাল আমদানিতে সাদারণত ২৮ শতাংশ শুল্ক ও ভ্যাট দিতে হয়। কিন্তু দাম বাড়ায় বিদেশ থেকে বেসরকারি পর্যায়ে চাল আনতে ১৮ শতাংশ ছাড় দিয়ে ১০ শতাংশ শুল্ক নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এবার আরও ৫ শতাংশ শুল্ক ছাড় দিয়ে মাত্র ৫ শতাংশে শুল্ক দিয়ে চাল আমদানির কথা ভাবছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে নির্দেশনা দেয়ার পর মঙ্গলবার(৮ আগস্ট) জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিকে বিষয়টি অবহিত করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এর আগে গত ৭ আগস্ট(সোমবার) মন্ত্রিসভার বৈঠকে এ ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী বলে জানা গিয়েছে।

নতুন এ সিদ্ধান্ত কার্যকর হলে চালের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমে ৫ শতাংশে নেমে আসবে। এছাড়াও বৈঠকে বন্যার কারণে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে বলে জানানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরীসহ অন্যান্য সদস্যরা।

বৈঠকের বিষয়ে তাজুল ইসলাম চৌধুরী বলেন, চালের শুল্ক আগে ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছিল। সোমবার প্রধানমন্ত্রী সেখান থেকে আরও ৫ শতাংশ কমিয়ে দিয়েছেন। এখন আমদানি শুল্ক থাকছে মাত্র ৫ শতাংশ। আশা করা যায় এতে চালের দাম আরও কমে আসবে। চালের দাম বাড়ার তো কোন কারণ নেই। যথেষ্ট পরিমাণ চালের মজুদ রয়েছে। বন্যায় জনমনে প্যানিক সৃষ্টি ও কিছু লোকের কারসাজির জন্য দামটা বেড়ে গেছে।

এদিকে, চালের আমদানি শুল্ক কমছে এমন আগাম ধারণা পাওয়ায় বলে হিলি বন্দরে শত শত চালের ট্রাক আটকে আছে। আগের চেয়ে কম দামে চাল আনতে পারবেন ব্যবসায়ীরা এমন কথা শুনে কেউ চাল খালাস করছেন না।

কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, মো. মোতাহার হোসেন, এনামুল হক, আ ক ম বাহাউদ্দীন, মো. ছানোয়ার হোসেন, লায়লা আরজুমান বানু এবং মোহাম্মদ হাছান ইমাম খান অংশগ্রহণ করেন।