চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ

চা শ্রমিকদের মজুরি ইস্যু নিয়ে বাগান মালিকদের সঙ্গে বৈঠকে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৭ আগস্ট) বিকেল ৪টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়ে সন্ধ্যার দিকে শেষ হয়।

জানা গেছে, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা করা হয়েছে। বৈঠকে দেশের ১৩ জন চা-বাগান মালিক অংশ নেন।

দৈনিক মজুরির সাথে আনুপাতিক হারে বাড়বে অন্যান্য সুবিধাও। সব মিলিয়ে দৈনিক মজুরি ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন গেটে সাংবাদিকদের এ কথা জানান।

জানা গেছে, নতুন এ মজুরি নির্ধারণ করে চা শ্রমকিদের কাজে ফেরার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এবিষয়ে শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, দৈনিক হাজিরা ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকা করার দাবি আন্দোলন করছেন চা-বাগান শ্রমিকরা।

দৈনিক মজুরি ৩০০ টাকার দাবিতে গত ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন চা-শ্রমিকরা। এরপর তারা ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও সমস্যার সমাধান হয়নি। এরই মধ্যে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন।

এরপর ২০ আগস্ট বিকেলে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, বাগান মালিক প্রতিনিধি ও চা-শ্রমিক নেতাদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে তাদের দৈনিক মজুরি ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন চা-শ্রমিক নেতারা। কিন্তু সন্ধ্যার পর ফের তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।