চীনা প্রেসিডেন্ট স্বৈরশাসক : জো বাইডেন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে একজন স্বৈরশাসক (ডিক্টেটর) বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২০ জুন) ক্যালিফোর্নিয়ায় তহবিল সংগ্রহের অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেছেন। এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন এমন সময় এই মন্তব্য করলেন, যার একদিন আগে বেইজিং সফরে গিয়ে চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা কমানোর লক্ষ্যেই দুই দিনের চীন সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। অথচ সাক্ষাতের একদিন পরই এমন মন্তব্য করলেন বাইডেন। খবরে বলা হয়েছে, ওই সাক্ষাতের পর শি জিনপিং বলেছেন, বেইজিং আলোচনায় কিছু অগ্রগতি হয়েছে। অন্যদিকে ব্লিঙ্কেন ইঙ্গিত দিয়েছেন যে, উভয়পক্ষই আরও আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। বিবিসি বলছে, বাইডেনের সর্বশেষ মন্তব্যের বিষয়ে চীন এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফান্ড রাইজ অনুষ্ঠানে বাইডেন আরও বলেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি চীনা বেলুন ধ্বংস করা হলে শি জিনপিং খুবই বিব্রত হন। বাইডেন বলেন, গুপ্তচর বেলুনটি ধ্বংস করা হলে শি খুবই বিব্রত হয়। এটা আসলে স্বৈরশাসকদের জন্য বড়ই বিব্রতকর বিষয়। বেলুনটি যেখানে ছিল সেখানে আসলে থাকার কথা ছিল না। এটিকে ইচ্ছা করেই পাঠানো হয়েছিল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন মার্কিন আকাশসীমার ওপর দিয়ে উড়ে যাওয়া এবং মার্কিন ও তাইওয়ানের কর্মকর্তাদের সফর বিনিময় সম্প্রতি মার্কিন-চীন উত্তেজনাকে বাড়িয়ে তুলেছে। সেই উত্তেজনা কমাতেই বেইজিং সফরে যান ব্লিঙ্কেন।