চেয়ারম্যান প্রার্থীর জামানত ১০ গুণ বৃদ্ধির প্রস্তাব ইসির

উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ২৫০ সমর্থকের স্বাক্ষরযুক্ত তালিকা দাখিলের আইন বাতিলের প্রস্তাব করেছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে চেয়ারম্যান প্রার্থীর জামানত ১০ গুন বাড়িয়ে এক লাখ করার প্রস্তাব রাখা হয়েছে।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে উপজেলা নির্বাচন পরিচালনা ও আচরণবিধি সংশোধনে ইসির ২৮ তম কমিশন সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান ইসি সচিব মো জাহাংগীর আলম।

মো. জাহাংগীর আলম বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীদের ২৫০ জন ভোটারের স্বাক্ষর লাগত। এটা এখন লাগবে না। তবে উপজেলা ভোটে চেয়ারম্যান প্রার্থীর জামানত বৃদ্ধি করে ১ লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যানের ৭৫ হাজার টাকা করা হয়েছে। কাস্টিং ভোটের ১৫ ভাগ না পেলে জামানত বাজেয়াপ্ত হবে।

উপজেলা নির্বাচনের আচরণবিধি সংশোধন প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রার্থীরা সাদা কালো পোস্টারের পাশাপাশি রঙিন পোস্টার ব্যবহার করতে পারবেন। এছাড়া প্রতীক বরাদ্দের আগে সীমিত পরিসরে প্রচারণা করা যাবে। মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীরা সর্বোচ্চ পাঁচজন সমর্থক সঙ্গে নিয়ে জনসংযোগ করতে পারবেন।

ইসি সচিব জানান, কমিশন সভায় গৃহীত এসব প্রস্তান আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।এসব প্রস্তাব ভেটিং শেষে তা আবার ইসিতে পাঠাবে মন্ত্রণালয়। এরপর ইসি সংশোধনগুলোর এসআরও (বিধি-বিধান) জারি করবে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটির সভাপতি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার সভাপতিত্বে একটি বৈঠকে এসব সুপারিশ প্রস্তুত করা হয়।