সাংগঠনিক তদন্ত কমিটি

ছাত্র অধিকার পরিষদ থেকে হাসান আল মামুনকে অব্যাহতি

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের বিরুদ্ধে পৃথক দুটি ধর্ষণ মামলা দায়েরের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করেছে নুরের সংগঠন ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’।

বুধবার সংগঠনের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এছাড়াও ‘নিরপেক্ষ তদন্তের স্বার্থে’ সংগঠনের আহ্বায়ক হাসান আল মামুনকেও সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ ও ২২ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনসহ চার নেতাকর্মীর বিরুদ্ধে ধর্ষণ ও ধর্ষণের সহযোগিতার অভিযোগ এনে লালবাগ ও কোতোয়ালি থানায় দুটি অভিযোগ দায়ের করেন।

প্রতিষ্ঠালগ্ন থেকেই ছাত্র অধিকার পরিষদ ছাত্র তথা গণমানুষের যৌক্তিক ও ন্যায়সঙ্গত অধিকার আদায়ে সোচ্চার ভূমিকা পালন করে যাচ্ছে।
নারীর প্রতি বৈষম্য, নারী নিপীড়ন ও নারীদের অধিকার প্রতিষ্ঠায় ছাত্র অধিকার সবসময় সোচ্চার ভূমিকা পালন করে আসছে। তাই সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা নিরুপণে এবং সুষ্ঠু ও ন্যায়বিচারের স্বার্থে তিন জনকে নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটিতে আছেন, সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, কেন্দ্রীয় যুগ্ম-আহ্বায়ক তারেক রহমান ও রাফিয়া সুলতানা।

তাদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে, গত রবিবার ঢাকার লালবাগ থানায় নুর ও তার পাঁচ সহযোগীর বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী।

পরে মঙ্গলবার কোতোয়ালি থানায় পৃথক আরেকটি মামলা করেন একই ছাত্রী।

লালবাগ থানার মামলায় হাসান আল মামুন ও অপর মামলায় পরিষদের যুগ্ম-আহ্বায়ক নাজমুল হাসান সোহাগকে প্রধান আসামি করা হয়েছে।

অপর আসামীদের মধ্যে রয়েছেন, পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুর, মো. সাইফুল ইসলাম, ঢাবি শাখার সহ-সভাপতি মো. নাজমুল হুদা ও ঢাবি শিক্ষার্থী আব্দুল্লাহ হিল বাকী।

বিচারের দাবিতে মানববন্ধন:

এদিকে ধর্ষণের অভিযোগ ওঠায় ভিপি নুরুল হক নুর ও হাসান আল মামুনের বিচারের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

বুধবার দুপুরে রাজুভাষ্কর্যের সামনে ‘ভুক্তভোগীর সতীর্থবৃন্দে’র ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীরা বলেন, আমরা সাধারণ ছাত্র অধিকার পরিষদে’র বিরুদ্ধে না। আমাদের আন্দোলন ধর্ষকদের বিরুদ্ধে।

এসময় তারা অবিলম্বে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের দাবি জানান।