জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে অবৈধ লেগুনা-বাস স্টান্ড উচ্ছেদের দাবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান গেটসহ বাকি গেটগুলোর সামনের বাস-লেগুনা স্ট্যান্ড উচ্ছেদ ও গতিরোধক তৈরীর দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের পক্ষে এসব দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মিঠুন বাড়ৈ।

স্মারকলিপিতে বলা হয়, গত ১৮ই সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সাভার পরিবহনের একটি বাসের চাপায় একজন পথচারী নিহত ও দুইজন মারাত্মকভাবে আহত হন। বিগত দিনে প্রধান ফটকের পাশে থাকে বাস ও লেগুনা স্ট্যান্ডে অগণিতবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুর্ঘটনা, ছিনতাই, শারীরিকভাবে হেনস্তা ও ইভটিজিংয়ের শিকার হয়েছে৷

এসব ঘটনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তার জন্য সর্বোচ্চ হুমকি। তাই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাস্তার প্রত্যেক পাশে ৪টি করে মোট ৮টি গতিরোধক তৈরী করা খুব জরুরি।

এ বিষয়ে জবি ছাত্রলীগের সহ-সভাপতি মিঠুন বাড়ৈ বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের যে অবস্থা মেইন গেট ও ৩নং গেটের যে অবস্থা তাতে নিশ্চিতভাবে বলা যায় যেকোন মুহূর্তে শিক্ষার্থীদের প্রাণহানি ঘটবে। তাই শিক্ষার্থীদের নিরাপত্তা, অধিকার রক্ষায় অনতিবিলম্বে অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ ও রাস্তায় গতিরোধক তৈরী করতে হবে। এটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের অধিকার ও প্রাণের দাবি।

উল্লেখ্য, এর আগেও উপাচার্য বরাবর স্মারকলিপি দিলেও এ বিষয়ে কর্ণপাত করেনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন।