জামালপুরে আনারস চাষ বাড়ছে

বাংলাদেশ আওয়ামীলীগ কৃষি বান্ধব সরকার। দেশকে স্বনির্ভরতা করার লক্ষ্যে কৃষি বিভাগের মাধ্যমে ব্যপক উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। কৃষি বিভাগের অক্লান্ত প্রচেষ্টার কারনে জামাপুরে আনারস চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। আনারস চাষ জনপ্রিয় হয়ে উঠায় কৃষকরা স্বাবলম্বিতা অর্জন করেছে।

জানা যায়,জামালপুর সদর উপজেলা আনারস চাষ সর্মৃদ্ধ এলাকা। এ সদর উপজেলার বেশ কিছু এলাকা রয়েছে আনারসের জন্য বিখ্যাত। এর মধ্যে শ্রীপুর,বাশঁচড়া,সাহাবাজপুর,নান্দিনা সহ আরো বেশ কিছু এলাকায় আনারস চাষ হয়ে থাকে। সরকারি নির্দেশে কৃষি বিভাগ আনারষ চাষকে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে ব্যপক কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে জমি নির্ধারণ ও উদ্বুদ্ধকরণ নীতি গ্রহণ করায় এবার মৌসুমে ব্যপক পরিমাণে আনারস চাষ ও বাম্পার ফলন হয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে দেখা ও বেশ কয়েকজন কৃষকের সাথে কথা হয়। তারা এ প্রতিবেদককে বলেন জেলা কৃষি বিভাগের পরাপর্শে জৈব সারের উপর নির্ভর করে আনারস চাষ করা হয়েছে। ফলন হয়েছে বাম্পার যা বিগত কোন মৌসুমকে ছাড়িয়ে গেছে।

এ দিকে আনারস চাষকে জনপ্রিয়তা করার লক্ষ্যে মেলান্দহ,মাদারগঞ্জ,ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় কৃষি বিভাগ কাজ শুরু করে দিয়েছ। আশা করা যাচ্ছে আগামী মৌসুমে এ সব এলাকায় আনারস চাষ শুরু হবে।