জামালপুরে জিলাপি তৈরিতে হাইড্রোজের ব্যবহার বাড়ছে

সারাদেশের ন্যায় জামালপুরে ও মিষ্টান্ন সামগ্রীর কদর সবচেয়ে বেশি। এর মধ্যে জিলাপির চাহিদা ব্যপক। হাট বাজার থেকে শুরু করে বিভিন্ন হোটেল রেস্তরায় স্বাস্থ্য বিধি না মেনে তৈরি করছে জিলাপি। জিলাপি তৈরিতে ব্যবহার হচ্ছে বিষাক্ত কেমিক্যাল হাইড্রোজ। হাইড্রোজ ব্যবহার করায় জনস্বাস্থ্য হুমকীর মূখে পড়েছে।

জানাযায়, জেলা শহরসহ সদর উপজেলাধীন এমন কোন হোটেল রেস্তরা নেই জিলাপি তৈরি না হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলের হাট বাজার গুলোতে বেশি পরিমাণে জিলাপি বেচা কেনা হয়ে থাকে। খোঁজ নিয়ে দেখা গেছে নান্দিনা, নরুন্দি, পিয়ারপুুর সহ প্রায় হাট বাজারে জিলাপি তৈরিতে ব্যবহার করা হচ্ছে হাইড্রোজ নামক বিষাক্ত কেমিক্যাল। এ কেমিক্যাল ছাড়া জিলাপি তৈরি করা সম্ভব নয়। হাইড্রোজের ব্যবাহার করলে জিলাপির রং মচমচে ভাজা থাকে। দেখতে সুন্দর হওয়ায় ক্রেতা সাধারনের ব্যপক চাহিদা থাকে। যার জন্যে হাইড্রোজের ব্যবহার সবচেয়ে বেশি।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলাধীন বিভিন্ন হাট বাজার গুলোতে বেশি পরিমাণে জিলাপি তৈরি হওয়ায় হাইড্রোজের ব্যবহার হচ্ছে। হাইড্রোজ সম্পর্কে জেনারেল হাসপাতালের একজন ডাক্তার এ প্রতিবেদক কে বলেন,হাইড্রোজ এমন এক ধরনের কেমিক্যাল যা মানব দেহের জন্য ক্ষতিকারক।

এ কেমিক্যাল ব্যবহারের কারণে হার্ট, কিডনী বিকল হয়ে যেতে পারে। এমন কি স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে। হাইড্রোজ ব্যবহার বন্ধে ব্যবস্থা না নিলে জনস্বাস্থ্য হুমকীর মূখে পড়বে।