জামালপুরে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মৃৎশিল্প

আওয়ামীলীগ সরকার রাষ্ট্রিয় ক্ষমতায় আসার পর থেকে আবহমান বাংলার ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে জামালপুরের হারানো ঐতিহ্য মৃৎশিল্প টিকিয়ে রাখতে বিশেষ কর্মসূচী হাতে নিয়েছেন। শহরের পালপাড়া ঘিরে এই মৃৎশিল্প। সরকারের এই সফল উদ্যোগ জেলা প্রশাসন বাস্তবায়ন করছেন। ফলে মৃৎশিল্প স্বগৌরবে প্রান ফিরে পাচ্ছে।

জানা যায়, জামালপুর জেলা শহরের পালপাড়া ও সদর উপজেলাধীন নান্দিনা এলাকায় ১০ থেকে ১৫জন হিন্দু পাল সম্প্রদায় বসবাস করে। এ সম্প্রদায়ের মূল কাজ হচ্ছে মাটির হাড়ি পাতিল কলস সহ গৃহস্থালীর নানা সামগ্রী তৈরী করা। এক সময় এ সব সামগ্রীর ব্যপক চাহিদা ছিলো। বর্তমান যুগে এ গুলো হারিয়ে যাচ্ছে।

সরেজমিনে পালপাড়া ঘুরে বেশ কয়েকজন মৃৎশিল্পীর সাথে কথা হয় তারা এ প্রতিবেদক কে বলেন, আগে মাটির তৈরী সামগ্রীর ব্যপক চাহিদা ছিলো। দুর দুরান্তের ব্যবসায়ীরা কিনতে আসতো। এখন কেউ আসেনা। তারা আরো বলেন, অনেকে এ পেশা ছেড়ে দিয়ে অন্য পেশায় চলে গেছে।

মৃৎশিল্প টিকিয়ে রাখার জন্য পৃষ্ঠপোষকতার অভাব থাকলেও সরকার নিজ উদ্যোগে সাংস্কৃতিক মন্ত্রনালয়ের মাধ্যমে জেলা প্রশাসকের সার্বিক সহায়তায় মৃৎশিল্প কে টিকিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। সরকারের সফল উদ্যোগ বাস্তবায়ন হলে মৃৎশিল্পের হারানো ঐতিহ্য জাগ্রত হবে।