জার্মানিতে সমকামী বিয়ের অনুমোদন

দীর্ঘদিন আন্দোলনের পর জার্মানিতে সমকামী বিয়ের অনুমোদন দিয়েছে দেশটির সংসদ।

শুক্রবার জার্মান পার্লামেন্টে সমকামীদের বিয়ের বৈধতার আইনটির পক্ষে ৩৯৩ জন সাংসদের ভোটে আইনটি পাস হয়। আইনের বিপক্ষে ভোট দেন ২২৬ জন।

জার্মান সংসদে ক্ষমতাসীন জোটের শরিক দল সোশ্যাল ডেমোক্র্যাট, বিরোধী বাম দল দি লিংকে এবং পরিবেশবাদী সবুজ দল দীর্ঘদিন আলোচনা শেষে বিষয়টি পার্লামেন্টে আইন আকারে বৈধতা দেয়ার প্রস্তাব করে।

দেশটি হিটলারের শাসনামল থেকে সমকামীতা নিষিদ্ধ ছিল। তখন সমকামীদের ওপর গ্রেফতার-নির্যাতন চালানো হত। কয়েক দশক আগেও জার্মানিতে সমকামীদের কার্যকলাপকে দুর্বৃত্তায়ন ও দণ্ডযোগ্য অপরাধ বলে বিবেচিত হতো।

সংসদে প্রস্তাব উত্থাপনের পর জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যারকেলের ক্ষমতাসীন খ্রিস্টান ডেমোক্র্যাট দল এ প্রস্তাবের পক্ষে ছিল না। তবে তারা আইনের বিরুদ্ধেও অবস্থান নেয়নি। কিন্তু জার্মানির ক্ষমতাসীন জোটের আরেক শরিক দল খ্রিস্টান সোশ্যাল ইউনিয়নই এই বৈধতার বিপক্ষে ছিল।

জার্মানির খ্রিস্টান ডেমোক্র্যাট দলের নেতা গুন্টার ওটিঙ্গার জানান, এখনকার সমাজব্যবস্থায় সমকামীদের বিষয়টি অনেকটাই স্বীকৃত। তাছাড়া সম লিঙ্গের দুটি নর বা নারী যদি একসঙ্গে বসবাস করতে চান ও দম্পতির সম্পর্ক গড়তে চান সেখানে আইনি স্বীকৃতির বিষয়টি সমাজের জন্য আরও সুফল বয়ে আনবে।

জার্মান পার্লামেন্টের স্পিকার নবার্ট লেমার্ট বলেন, আইনটি সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে গৃহীত হয়েছে। এটি আমাদের সমাজে দীর্ঘদিনের আবেগপূর্ণ আলোচনার অবসান ঘটাল।

বিয়ের বৈধতা জার্মানির পার্লামেন্টে পাস হওয়া পর বার্লিনে আনন্দমিছিল করেছেন সমকামীরা। এটি রংধনু আন্দোলনের বিজয় বলে ভাবছেন তারা।