জিম্মি নাবিকদের নিয়ে আলোচনার দ্রুত সমাধান

এমভি আবদুল্লাহ জাহাজে জিম্মি ২৩ নাবিক ভালো আছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, নাবিকরা সুস্থ আছেন। তাদের খাবারের কোনো সঙ্কট নেই। তাদের উদ্ধারে আলোচনা চলছে, শিগগিরই এর সমাধান হবে।

শনিবার (৩০ মার্চ) দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

একটি সূত্র জানিয়েছে, জলদস্যুরা নাবিকদের খাবারে ভাগ বসানো বন্ধ করে এখন উপকূল থেকে ছাগল-দুম্বা নিয়ে আসছে। যার থেকে নাবিকদেরও খাওয়ানো হচ্ছে। তবে বিশুদ্ধ পানির সঙ্কট এখনও কাটেনি। পানি ব্যবহার করতে হচ্ছে রেশনিং করে। ঈদের আগে জিম্মি নাবিকদের দেশে ফিরিয়ে আনাতে কাজ চলছে বলেও জানিয়ে সূত্রটি।

হাসান মাহমুদ জানান, নাবিকরা কেবিনে আছেন। তাদের খাবার-দাবারের কোনো সমস্যা নেই। তাদের সঙ্গে কোনো খারাপ আচরণ এ পর্যন্ত করা হয় নাই।

এসআর শিপিং সূত্র জানিয়েছে, এমভি আবদুল্লাহ জাহাজে প্রায় ৫৫ হাজার মেট্রিক টন কয়লা আছে। গত চার মার্চ আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুটো বন্দর থেকে এসব কয়লা নিয়ে যাত্রা শুরু করে জাহাজটি। ১৯ মার্চ সেটি সংযুক্ত আরব আমিরাতের হামরিয়াহ বন্দরে পৌঁছানোর কথা ছিল। এর মধ্যে ১২ মার্চ দুপুর দেড়টার দিকে ভারত মহাসাগরের জলদস্যুর কবলে পড়ে জাহাজটি।

অপর এক প্রশ্নে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত বাংলাদেশি যুবক উইন রোজারিও মৃত্যুতে দুঃখ প্রকাশ করেন মন্ত্রী। একই সঙ্গে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের দাবিও জানান তিনি।

স্থানীয় নির্বাচনের আগেই আটঘাট বেঁধে নামবে আওয়ামী লীগস্থানীয় নির্বাচনের আগেই আটঘাট বেঁধে নামবে আওয়ামী লীগ মন্ত্রী বলেন, আমরা আশা করবো নিউইয়র্ক প্রশাসন এই ঘটনার সুষ্ঠু তদন্ত করবে। যদি কারো ওভার রিয়েকশন পাওয়া যায় এবং এমন কেউ দোষী সাব্যস্ত হয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

সেই পরিবারটির ১০ বছর আগে নিউইয়র্কে গেছে। তারা বাংলাদেশের পাসপোর্ট ধারী। গ্রিন কার্ডের জন্য আবেদন করেছে, কিন্তু এখনও পায়নি।