জেলা প্রশাসন অলিম্পিয়াডে ৫টির মধ্যে ৪টি ইভেন্টে প্রথম ‘হাজীগঞ্জ উপজেলা’

জেলা প্রশাসন অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ ডিসেম্বর) চাঁদপুর সরকারি কলেজে অনুষ্ঠিত প্রতিযোগিতায় জেলার ৮টি উপজেলা অংশগ্রহণ করে এবং প্রতিযোগিতায় ৫টি ইভেন্টের মধ্যে ৪টিতে প্রথম স্থান (চ্যাম্পিয়ন) অর্জন করে ‘হাজীগঞ্জ উপজেলা’। এই ৪টি ইভেন্টের মধ্যে ‘বিজ্ঞান ও ইংলিশ স্পেলিং’ ইভেন্টে টানা দ্বিতীয়বারের মতো হাজীগঞ্জ মডেল সরকারি পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা চ্যাম্পিয়ন হয়।

জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের সিনিয়র গ্রুপে ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান বিষয়ক এবং জুনিয়র গ্রুপে ৭ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে ইংলিশ স্পেলিং কনটেস্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিজ্ঞান ও ইংলিশ কনটেস্টে হাজীগঞ্জ উপজেলার হয়ে অংশগ্রহণ করে হাজীগঞ্জ সরকারি মডেল পাইল হাই স্কুল এন্ড কলেজের মাধ্যমিক শাখার শিক্ষার্থীরা এবং তারা জেলায় প্রথম স্থান (চ্যাম্পিয়ান) অর্জন করে ।
এছাড়াও মাধ্যমিক পর্যায়ে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে হাজীগঞ্জ উপজেলার হয়ে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও জগন্নাথপুর হাজী এরশাদ মিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে এবং তারা জেলা প্রথম স্থান (চ্যাম্পিয়ান) অর্জন করে। পরবর্তীতে অনুষ্ঠানের মধ্য দিয়ে জেলা পর্যায়ে প্রথম স্থান, দ্বিতীয় স্থান ও তৃতীয় স্থান অর্জনকারী উপজেলা ও শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে ‘জ্ঞানের দীপে চলব পথ, অলিম্পিয়াডের এই শপথ’ এই প্রতিপাদ্যে জেলা প্রশাসন অলিম্পিয়াডে অংশগ্রহণের লক্ষে হাজীগঞ্জে উপজেলা পর্যায়ের অলিম্পিয়াড সম্পন্ন হয়। এতে ইংরেজী ও বিজ্ঞানসহ দুইটি বিভাগেই প্রথম হয়, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এরপর তারা হাজীগঞ্জ উপজেলার হয়ে চাঁদপুরে অনুষ্ঠিত জেলা পর্যায়ে প্রতিনিধিত্ব করে প্রথম স্থান অর্জন করে।
এ দিকে জেলা প্রশাসন অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতার দুই ক্যাটাগরিতেই (বিজ্ঞান বিষয়ক ও ইংলিশ স্পেলিং) জেলা পর্যায়ে ‘হাজীগঞ্জ উপজেলা’ প্রথম হওয়ায় হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাশেদুল ইসলাম ও প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আবু ছাইদ। তিনি শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানান।

জানা গেছে, ২০২২ সালে সারাদেশের মধ্যে প্রথমবারের মতো জেলা পর্যায়ে চাঁদপুরে ‘জেলা প্রশাসন অলিম্পিয়াড’ প্রতিযোগিতা শুরু করেন, জেলা প্রশাসক কামরুল হাসান। বর্তমান প্রজন্মকে এগিয়ে নিতে এবং ৪র্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে নিজেকে অধিকতর প্রস্তুত করার প্রেরণা হিসেবে জেলা প্রশাসন শিক্ষার্থীদের অংশগ্রহণে এই ইংরেজী ও বিজ্ঞান বিষয়ে অলিম্পিয়াডের আয়োজন করে।