টস জিতে শ্রীলঙ্কার বিপক্ষে বোলিংয়ে আফগানিস্তান

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে প্রথমে বোলিংয়ে নামার সিদ্ধান্ত নিয়েছেন আফগানিস্তানের অধিনায়ক গুলবাদিন নায়েব। কার্ডিফের সোফিয়া গার্ডেনসে হচ্ছে ম্যাচটি।

হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছে উভয় দল। নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি শ্রীলঙ্কা। কার্ডিফেই অনুষ্ঠিত ম্যাচটিতে ১০ উইকেটে হারতে হয় তাদের।

নিজেদের প্রথম ম্যাচে হেরেছে উদীয়মান ক্রিকেট শক্তি আফগানিস্তানও। তবে অস্ট্রেলিয়ার কাছে তারা অসহায় আত্মসমর্পণ করেনি। নিজেদের সেরাটা দিয়েই খেলেছে। তাই এই মুহূর্তে শ্রীলঙ্কার ক্রিকেটারদের মতো তাদের মানসিক অবস্থাটা ভঙ্গুর নয়। তাছাড়া দুদলের সবশেষে দেখায় জয়ী হয়েছিল আফগানরা। গেল বছর এশিয়া কাপে ৯১ রানে জিতে শ্রীলঙ্কা গ্রুপ পর্ব থেকেই বিদায় করে দিয়েছিলেন রশিদ খান-মোহাম্মদ নবিরা।

গেল বিশ্বকাপেও পরিস্থিতি ছিল ভিন্ন। আগেভাগে বলে দেওয়া যেত, জিতবে শ্রীলঙ্কাই। কিন্তু নানা অভ্যন্তরীণ সমস্যা আর উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া লঙ্কান ক্রিকেটের মান কমতে কমতে তলানিতে পৌঁছেছে। তাই ১৯৯৬ সালে শিরোপা জেতা এবং ২০০৭ ও ২০১১ সালে টানা দুবার ফাইনাল খেলা দলটিকে এ ম্যাচে ফেভারিট দাবি করাটা কঠিনই!

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শেহজাদ (উইকেটকিপার), হযরতউল্লাহ জাজাই, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, গুলবাদিন নায়েব (অধিনায়ক), রশিদ খান, মুজিব-উর-রহমান, হামিদ হাসান ও দওলত জাদরান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কুশল পেরেরা (উইকেটরক্ষক), কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, ইসুরু উদানা, সুরেঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ ও লাসিথ মালিঙ্কা।