টেকসই উন্নয়নের লক্ষ্যে সিভিল রেজিস্ট্রেশন গুরুত্বপূর্ণ : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, যে কোনো জাতির কাঙ্ক্ষিত উন্নয়নের লক্ষ্যে পৌঁছাতে হলে সিভিল রেজিস্ট্রেশন বা জন্ম ও মৃত্যু নিবন্ধন অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি- ২০৩০ বাস্তবায়নের জন্য অগ্রগতি, চ্যালেঞ্জ, সুযোগ এবং কর্মপরিকল্পনা ত্বরান্বিতকরণের জন্য সিভিল রেজিস্ট্রেশন ভাইটাল স্ট্যাটিসটিক্স বা সিআরভিএস বেশ কার্যকর উল্লেখ করে মন্ত্রী বলেন, সে জন্য বাংলাদেশের জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য আইন প্রণয়ন করা হয়েছে।

বুধবার (৭ জুন) মন্ত্রী ঢাকার একটি হোটেলে দক্ষিণ এশিয়ার সিভিল রেজিস্ট্রেশন পেশাজীবীদের ৩য় আঞ্চলিক কনফারেন্স উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোঃ তাজুল ইসলাম বলেন, দ্রুত নগরায়নের ফলে বাংলাদেশের শহরে কত মানুষ বসবাস করছে সে পরিসংখ্যান আমাদের নীতি প্রণয়নের সাহায্য করে। বর্তমানে বাংলাদেশে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ ও অবদান সারা বিশ্বে স্বীকৃত জানিয়ে তিনি বলেন, সিভিল রেজিস্ট্রেশন নারী-পুরুষের নানা ধরনের তথ্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ধরনের উদ্যোগ আঞ্চলিক উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখার সাথে সাথে বিভিন্ন গবেষণায় ভিত্তি হিসেবে কাজ করবে বলে তিনি মন্তব্য করেন।

এ সম্মেলনের মাধ্যমে অংশগ্রহণকারী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য পর্যালোচনা, সমস্যা ও সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, এর ফলে অন্তর্ভুক্তিমূলক সিভিল রেজিস্ট্রেশন এবং অত্যাবশ্যক পরিসংখ্যানসহ আরো টেকসই ভবিষ্যৎ গড়ে তোলার সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন, ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সেলডন ইয়েট। সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।