ট্রাম্প দেশের জন্য বিপজ্জনক, তাকে ভোট দেবেন না: প্রেসিডেন্ট জো বাইডেন

ডোনাল্ড ট্রাম্পকে আবারও নির্বাচিত করার ক্ষেত্রে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, রিপাবলিকান প্রার্থী ট্রাম্প বর্তমানে যুক্তরাষ্ট্রের জন্য বিপদজনক এবং তিনি গণতন্ত্রের জন্য হুমকি স্বরুপ।

ক্যাপিটাল হিলে হামলার তিন বছর পূর্তি উপলক্ষে শুক্রবার আয়োজিত এক সভায় ট্রাম্পের বিরুদ্ধে এমন কথা বলেন বাইডেন। ২০২০ সালের নির্বাচনে হেরে যাওয়ার পর ক্যাপিটাল হিলে হামলা চালায় ট্রাম্পের সমর্থকররা। পেনসিলভানিয়া কমিউনিটি কলেজে ব্লু বেলে দেওয়া বক্তৃতায় বাইডেন বলেন, ট্রাম্প তার সমর্থকদের নৃশংসভাবে ক্যাপিটাল হিলে হামলা চালানোর নির্দেশ দেন। 

ট্রাম্প এবং তার সমর্থকদেরকে গণতন্ত্র এবং স্বাধীনতার জন্য হুমকি হিসেবে আখ্যায়িত করেন বাইডেন। এজন্য যুক্তরাষ্ট্রে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে তিনি ডেমোক্র্যাটকে সমর্থনের আহ্বান জানান। এ সময় তিনি ডেমোক্র্যাটকে ব্যাটলের সঙ্গে তুলনা করেন এবং এতেই ভোট দেওয়ার আহ্বান করেন। 
বাইডেন বলেন, ট্রাম্প শুধু বর্তমান গণতন্ত্রের জন্য হুমকি নয়। ভবিষ্যত গণতন্ত্রের জন্যও হুমকি। 

বাইডেন তার বক্তব্য প্রদানের আগে ১৭৭৭ এবং ১৭৭৭৮ সালে অনুষ্ঠিত জর্জ ওয়াশিংটন যুদ্ধের কার্যালয় পরিদর্শন করেন। ডোনাল্ট ট্রাম্প ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি রিপাবলিকান থেকে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে ২০২০ সালের নির্বাচনে পরাজিত হয়ে তিনি ভোটে অনিয়মের অভিযোগ আনেন। পরে তার সমর্থকরা ক্যাপিটাল হিলে ব্যাপক হামলা চালায়। 

চলতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে আবারও রিপাবলিকান থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ নির্বাচনে তিনি বাইডেনকে হারাতে পারেন বলে এক জরিপের ফলাফলে উঠে এসেছে।