ঠাকুরগাঁওয়ে ভূমিহীনদের বাড়িতে হামলা ভাঙচুর হযরত বাহিনীর ৪৩ জনের বিরুদ্ধে দুই মামলা

ঠাকুরগাঁওয়ের ভূমিহীনদের বাড়ি ঘরে দুই দফা হামলা চালিয়ে মারধর, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে নারী-পুরুষসহ কমপক্ষে ১০ জন। এদের পীরগঞ্জ এবং দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় অবশেষে আজ সোমবার সন্ধ্যায় ৪৩ জনের বিরুদ্ধে থানায় পৃথক দুটি মামলা করা হয়েছে।তবে এখনো কেউ গ্রেপ্তার হয়নি।

মামলা এবং এলাকাবাসী সূত্রে জানা যায়, পীরগঞ্জ উপজেলার বেলডাঙ্গী গ্রামের ভূমিহীনদের জমি জবর দখল করার উদ্দেশে ওই এলাকার হযরত আলীর লোকজন শনিবার রাত সাড়ে ৮টার দিকে দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে বেলডাঙ্গী ভূমিহীন জনসংগঠন অফিস ঘরসহ এর আশপাশের তিনটি ভূমিহীন পরিবারে হামলা চালায় এবং বাড়ির লোকজনকে মারধরের পাশাপাশি ঘর ভাঙচুর করে আগুন লাগিয়ে দিয়ে পালিয়ে যায়। হামলাকারীরা এ সময় ভূমিহীন জনসংগঠনের ওই অফিসের টিনের ঘরটি গুঁড়িয়ে দেওয়ার চেষ্টা করে এবং অফিস ঘরে টাঙানো বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করে। পার্শ্ববর্তী সেতাবগঞ্জ উপজেলার দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থালে এসে আগুন নেভায়।

এদিকে রবিবার সকালে ওই হামলাকারীরা আবারো ভূমিহীনদের বাড়িতে হামলা করে বাড়ির লোকজনদের মারধর ও জখম করে ২টি গরু ও ২টি ছাগল নিয়ে যায়। হামলাকারীদের দুই দফা মারধরে কমপক্ষে ১০ জন আহত হয়। এদের মধ্যে ৪ জনের অবস্থা গুরুতর।

রাতের বেলায় ভূমিহীনদের বাড়ি ও অফিসে হামলা, মারধর ও অগ্নিসংযোগের ঘটনায় ভূমিহীন আব্দুর রাজ্জাক বাদি হয়ে হয়ে ১৭ জনের বিরুদ্ধে এবং সকালে হামলা, মারধর, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবিসহ বাড়িঘর ভাঙচুর ও গোবাদিপশু নিয়ে যাওয়ার অভিযোগে ভূমিহীন জিয়া বাদি হয়ে ২৬ জনের বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করেন। কিন্তু পুলিশ মামলা রুজু করতে গড়িমসি করে। এ নিয়ে গণমাধ্যমে ব্যাপক লেখালেখি হয়। অবশেষে সোমবার দুপুরে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম, ইউএনও রেজাউল করিম, থানার ওসি জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে গিয়ে তদন্ত করেন এবং ঘটনার সত্যতা পান। পরে থানায় দায়ের করা ভূমিহীনদের ওই এজাহার দুটি সন্ধ্যায় নথিভুক্ত করে থানা কর্তৃপক্ষ। উভয় মামলায় হযরত আলীকে প্রধান আসামি করা হয়েছে।

পীরগঞ্জ থানার ওসি জাহাঙ্গীর আলম বলেন, ভূমিহীনদের বাড়িতে হামলা, ভাঙচুর, মারধর, অগ্নিসংযোগ ও গবাদিপশু নিয়ে যাওয়ার অভিযোগে থানায় পৃথক দুটি মামলা হয়েছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।