ডিজিটাল পুরস্কারের পর বঙ্গবন্ধু জনপ্রশাসন পদকে ভূষিত হলেন তেঁতুলিয়ার ইউএনও

ডিজিটাল পুরস্কারের পর এবার জনসেবায় উদ্ভাবনী ক্যাটাগরিতে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক’ পেয়েছেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার ইউএনও সোহাগ চন্দ্র সাহা। গত সোমবার (৩১ আগস্ট) ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এ পদক গ্রহণ করেন তিনি। পুরস্কার হিসেবে স্বর্ণপদক (২১ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের), রাষ্ট্রীয় মনোগ্রাম সম্বলিত সম্মাননাপত্র, সম্মানা ক্রেস্ট ও ব্যক্তিগত অবদানের জন্য চেক গ্রহণ করেন।

জানা যায়, তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা অনলাইন প্লাটফর্ম সহজে ক্যাশলেস ইউপি এবং পৌরসভার পৃথক উদ্যোগের ফলে জনসেবায় উদ্ভাবন ক্যাটাগারিতে পদকের জন্য মনোনীত হয়েছেন। এটি একটি ব্যক্তিগত অবদান। এ উদ্যোগের আওতায় উপজেলার সকল ইউনিয়ন পরিষদ ও পৌরসভার সেবার কার্যক্রমকে প্রান্তিক পর্যায়ে জনসাধারণের দোরগোরায় পৌছে দিতে নাগরিক সেবাসমূহকে ডিজিটাল ক্যাশলেসের মাধ্যমে অনলাইন ইউপি ও পৌরসভা সিস্টেম বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করেছেন।

এই উদ্যোগের মাধ্যমে একটি অনলাইন প্লাটফর্ম, অনলাইন ইউপি সেবা সিস্টেম ‘ইউনিয়ন টেক্স ডট গভ ডট বিডি’ ও অনলাইন পৌরসভা সিস্টেম ‘পৌরসভা ডট গভ ডট বিডি’ সফটওয়ার তৈরি সহ এটুআইয়ের ই—পেমেন্ট সিস্টেম গেটওয়ে সমন্বয় করে ক্যাশলেস পদ্ধতি সেবামূলক ব্যবস্থা গ্রহণ করেন। এর ফলে দেশে বা বিশ্বের যেকোন স্থান থেকে সেবা প্রার্থীগণ তাদের কাংখিত সেবা প্রার্থীর জন্য বর্ণিত সফটওয়ারের মাধ্যমে বিনা ভ্রমনে অনলাইনে আবেদন দাখিল ও সেবা গ্রহণের সুবিধা পাচ্ছেন।

এর আগেও ২০২১ সালের ডিসেম্বরে প্রথম ডিজিটাল বাংলাদেশ দিবসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ দিবস—২০২১ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘কারিগরি—সরকারি (শ্রেষ্ঠ ব্যক্তি)’ (জেলা পর্যায়) ক্যাটাগরিতে তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের হাত থেকে ডিজিটাল পুরস্কার গ্রহণ করেন ইউএনও সোহাগ চন্দ্র সাহা।

তেঁতুলিয়া উপজেলার নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা জানান, এ পুরস্কার আমার কাজের গতি, দায়িত্ববোধ ও সৃজনশীলতার উদ্ভাবনী চিন্তাকে আরোও বাড়িয়ে দিল। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে জনপ্রশাসন মন্ত্রণালয়, পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম মহোদয়কে কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সাথে আমার কর্মরত উপজেলার সবাইকে ধন্যবাদ যারা আমাকে এ কাজে সহযোগিতা করেছেন, উৎসাহিত করেছেন ও সেবাটি গ্রহণ করে আমাকে কাজের শক্তি জুগিয়ে এ সম্মান অর্জনের সুযোগ করে দিয়েছেন। সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।