ড. ইউনূসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় ড. মুহাম্মদ ইউনূসের সাজা স্থগিত করে আদেশ দিয়েছেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর।

রোববার (৪ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

এছাড়া আদালতের অনুমতি ছাড়া যাতে বিদেশ যেতে না পারেন এবং শ্রম আপিল আদালতে ড. ইউনূসের মামলা ৬ মাসে নিষ্পত্তি যেন হয়- হাইকোর্টে এমন আবেদনও করা হয়েছে।

এ বিষয়ে হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদৎ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

এর আগে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের করা মামলার রায় চ্যালেঞ্জ করে আপিল করেন গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন। মামলায় ড. ইউনূসসহ সাজাপ্রাপ্ত চারজন গত ২৮ জানুয়ারি শ্রম আপিল ট্রাইব্যুনালে আপিল করেন।

আইনজীবী আবদুল্লাহ আল মামুন বলেন, ঢাকার তৃতীয় শ্রম আদালতের দেওয়া রায় চ্যালেঞ্জ করে ড. ইউনূসসহ চারজন শ্রম আপিল ট্রাইব্যুনালে আপিল করেছেন। তারা একই সঙ্গে জামিন চেয়ে আবেদন করেছেন।

এ মামলায় ১ জানুয়ারি ড. ইউনূসসহ চারজনকে ছয় মাস করে কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।