তেঁতুলিয়ায় ‘দরিদ্রের সাথী’ সংগঠনের ঈদ উপলক্ষে বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ‘দরিদ্রের সাথী’ নামক একটি সামাজিক সংগঠনের ঈদ-উল ফিতর উপলক্ষে বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩০ এপ্রিল ২০২২) বিকালে উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের কালদাসপাড়া গ্রামে এই ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সেক্রেটারী, তেঁতুলিয়া বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের তেঁতুলিয়া উপজেলা শাখার সহ-সভাপতি ও ড্রাগ ফ্রি বাংলাদেশ (ডিএফবি) পরিচালক সদস্য কাজী মকছেদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর অবসরপ্রাপ্ত ম্যানেজার ও পঞ্চগড় ইসলামবাগ জামে মসজিদের সহ-সভাপতি শাসসুদ্দিন, উপজেলার তিরনইহাট শাখা’র রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) কর্মকর্তা, লেখক ও তেঁতুলিয়া স্টুডেস্টস এসোসিয়েশন এর সাবেক আহবায়ক রোকনুজ্জামান রাকিব, আলহাজ্ব মোঃ মাহফুজার রহমান। সংগঠনের প্রধান উপদেষ্টা ও তেঁতুলিয়া শাখার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) কর্মচারী মোঃ নাহিদ পারভেজ এর সার্বিক তত্বাবধানে এবং সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারন সম্পাদক ওমর ফারুক, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মো: আবু সাহিদ, সাংগঠনিক সম্পাদক মোঃ জুলফিকার আলী, সহ-সভাপতি আমিনার রহমান দিপু, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আফজালুল বাসার, সমাজ কল্যাণ সম্পাদক আরিফুল ইসলাম-১, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ইমাম হাসান, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মতিরুল ইসলাম, হযরত মোঃ সুলাইমান, মাহমুদ, সাজ্জাদ, রাব্বি প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন- সাংবাদিকবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শীতবস্ত্র গ্রহনকারী মহিলা, পুরুষ এবং শিশুগণ।

‘দরিদ্রের সাথী’ নামক এই সামাজিক সংগঠনটি ওই ইউনিয়নের কালদাসপাড়া বালাবাড়ি, নাওয়াগছ বালাবাড়ি, কালদাসপাড়া ডাংগী বালাবাড়ি, চৌধুরীপাড়া, শিলাইকুঠি, নাওয়াপাড়া, বন্দিভিটা, রাজুগছ, কাটাপাড়া ও নারায়নগছ গ্রামের অসহায় হতদরিদ্র পরিবারের ১০ জনকে বস্ত্র এবং ৬৬ জনকে খাদ্য সামগ্রী ঈদ উপহার হিসেবে বিতরণ করেন। জানা যায়, ঈদ উপহারের বস্ত্র হিসেবে শাড়ি, লুুঙ্গি, সালোয়ার কামিজ ও ছোটদের পোশাক এবং খাদ্য সরুপ সয়াবিন তেল, লাচ্ছা সেমাই, চাল, চিনি ও দুধ পাউডার বিতরণ করেন।

সংগঠন সূত্রে জানা যায়, ‘সংগঠনের প্রত্যেকটি সদস্যদের টাকা দিয়ে অসহায় এবং গরীব মানুষদের মাঝে প্রতি বছরের ন্যায় এবারও ঈদ উপহার বিরতণ করছেন। সংগঠনটির লক্ষ্যই হচ্ছে অসহায় মানুষের সেবা করা।’

উক্ত ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি কাজী মকছেদুর রহামান বলেন, সংগঠনের উন্নয়ন ও সহযোগিতা কিভাবে করা যায় তিনি তা যথেষ্ট চেষ্টা করবেন এবং এই সংগঠনটি সমাজসেবা অফিসে রেজিস্ট্রেশন করতে যে প্রক্রিয়া দরকার তাও তিনি সাহায্য করবেন। তিনি আরও বলেন, কালদাসপাড়া গ্রামে একটি নতুন মসজিদ নির্মাণ করা হবে এই নির্মাণে যে নকশার প্রয়োজন তিনি সেই নকশার প্রণয়নে ইঞ্জিনিয়ার প্রেরণ করতে সহযোগিতা করবেন এবং নির্মাণ কাজে যে অর্থের বিষয় রয়েছে এতেও তিনি সহযোগিতা করবেন জানিয়েছেন। এছাড়াও বিভিন্ন দিক নির্দেশনা তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সদস্যগণ।

উল্লেখ্য, ‘দরিদ্রের সাথী’ এই সংগঠনটি চালু হওয়ার পর থেকে অসহায় এবং গরীব লোকদেরকে সহযোগিতা করে আসছে। এই সংগঠনের প্রায় প্রতিটি সদস্যই তরুণ প্রজন্মের। তাদের সকলের সহযোগিতায় এই সংগঠনকি এগিয়ে যাচ্ছে।