থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এক দশক পূর্তি উদযাপন

“স্বদেশী স্পন্দনে, তারুণ্যের জয়গানে’ প্রতিপাদ্য কে সামনে রেখে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) প্রতিষ্ঠার এক দশক পূর্তি হলো। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও ইফতার মাহফিলের মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেন সংগঠনটি।

বিকাল ৫টায় এক বর্নাট্য শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে থিয়েটার কুবির কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার ২য় তলায় ২১২নং কক্ষে থিয়েটারের সাধারণ সম্পাদক ইশতিয়াক আহমেদের সঞ্চলনায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে ইফতার মাহফিল ও কেক কাটে সংগঠনটি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও থিয়েটারের টেকনিক্যাল উপদেষ্টা এন. এম. রবিউল আউয়াল চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও থিয়েটারের উপদেষ্টা ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন ও বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক উপদেষ্টা মো: এনামুল হক। এছাড়াও থিয়েটারের সাবেক সভাপতি মো. বাছির উদ্দিন রনিসহ সাবেক-বর্তমান সদস্যবৃন্দ ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংগঠনের এক দশক পূর্তিতে সংগঠনটির সাধারণ সম্পাদক ইশতিয়াক আহমেদ বলেন, হাঁটি হাঁটি পা পা করে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক দশক পূর্তি হলো আজ, তো এই পদযাত্রা আমরা উদযাপন করলাম। আমাদের নয়টি মৌলিক কাজ আছে আজকে প্রদর্শনী করার কথা ছিল কিন্তু কিছু সমস্যার কারনে করতে পারিনি। আমরা চেষ্টা করবো আরো নতুন ভালো ভালো কাজ করার জন্য। আমাদের সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন. এম. রবিউল আউয়াল চৌধুরী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় থিয়েটার ১০ বছরে যতদূরে যাওয়ার কথা সেখানে পৌঁছায়নি। এর মূল কারণ হলো শিক্ষার্থীরা এই ধরনের সংগঠনে থাকতে চায় না। যেখানে বেশি সুবিধা পাওয়া যায় সেখানেই তারা যুক্ত হয়। কিন্তু থিয়েটারের মতো সগঠনে যারা চার পাঁচ বছর কাটিয়ে দিতে পারে তারা অবশ্যই ব্যক্তিজীবনে, ক্যারিয়ারে সফল হয়।

উল্লেখ্য, থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০১০ সালের ১৪ এপ্রিল যাত্রা শুরু করে। এখন পর্যন্ত ৯টি নাটক মঞ্চায়িত করেছে কুবি থিয়েটার। মঞ্চায়িত প্রথম নাটক ছিল ‘বউ’।