দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ইয়ুন সুক ইওল

৪৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রক্ষণশীল সাবেক শীর্ষ প্রসিকিউটর ইয়ুন সুক ইওল। নির্বাচনে তিনি পরাজিত করেন তার প্রধান উদারপন্থী প্রতিদ্বন্দ্বী প্রার্থী লি জে মিয়ুংকে।

খবর অনুযায়ী, ৯৮ শতাংশের বেশি ব্যালট গণনায় দেখা গেছে ইয়ুন ৪৮ দশমিক ৬ শতাংশ এবং মিয়ুং ৪৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। এবারের নির্বাচন দেশটির সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াই করা প্রেসিডেন্ট নির্বাচনগুলোর মধ্যে একটি বলেই ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) জানানো এক প্রতিক্রিয়ায় ইয়ুন সুক ইওল বলেছেন, এই জয় জনগণের মহান বিজয়। তিনি দেশের সংবিধান ও পার্লামেন্টকে সম্মান করবেন এবং দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর বিরোধী দলগুলোকে সাথে নিয়ে কাজ করবেন বলেও জানান।

তিনি আরও বলেন, আমাদের প্রতিযোগিতা আপাতত শেষ। আমাদেরকে এখন হাত মেলাতে হবে এবং দেশ ও মানুষের কল্যাণে ঐকবদ্ধ হতে হবে।

উল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার বর্তমান শাসক দল ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী লি জে মিয়ুং নির্বাচনের আগে প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে বিদায়ী প্রেসিডেন্টের নেওয়া উদ্যোগের ধারাবাহিকতা রক্ষার অঙ্গীকার করেছিলেন। একইসঙ্গে বেইজিং ও ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও ভারসাম্য বজায় রাখার অঙ্গীকারও করেছিলেন তিনি।

অন্যদিকে, নির্বাচনের আগে ইয়ুন সুক ইওল যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার কথা জানিয়েছিলেন। আর উত্তর কোরিয়ার ব্যাপারে শক্তি প্রদর্শনের মাধ্যমে শান্তি স্থাপনের পক্ষে বলে জানান তিনি।

সূত্র- আল জাজিরা।