দলীয় প্রধানের পদ হারাচ্ছেন নওয়াজ

পাকিস্তান মুসলিম লীগের (পিএমএলএন) প্রধান নওয়াজ শরিফকে দলীয় প্রধানের পদ থেকে সরে যাওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। মঙ্গলবার পাঠানো নোটিশে ইসিপি বলছে, রাজনৈতিক দলগুলোর জন্য আদেশ ২০০২ অনুযায়ী অযোগ্য কোনো আইনপ্রণেতা রাজনৈতিক দলের কার্যালয়ের দায়িত্বে থাকতে পারবেন না। খবর ডন নিউজের।

পানামা পেপারস কেলেঙ্কারিতে পরিবারের লোকজন জড়িত থাকার দায়ে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদের অযোগ্য ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেন তিনি।

পিএমএলএন-এর গঠন নীতি অনুযায়ী দলীয় প্রধানের পদ খালি থাকলে এক সপ্তাহের মধ্যে তা পূরণ করতে হবে। এজন্য দলটিকে নতুন নেতা নির্বাচন করে জানানোর নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের নোটিশ পাওয়ার পর গুরুত্বপূর্ণ বৈঠকের ডাক দিয়েছে পিএমএলএন। অর্থমন্ত্রী ইসহাক দার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার ওই বৈঠকে উপস্থিত থাকার কথা ডন নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নওয়াজ শরিফ ইসলামাবাদ থেকে নিজের শহর লাহোরে ভ্রমণের মাত্র একদিন আগে এ ধরনের নোটিশ পেল দলটি।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান সোমবার পিএমএলএন’কে উদ্দেশ্য করে নওয়াজের কাছ থেকে দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, যদি তা না করা হয় তাহলে দলটিই ধ্বংস হয়ে যাবে।