দীর্ঘ মন্দার মুখে পড়তে চলেছে যুক্তরাজ্য, কিন্তু কেনো  

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এবং অন্যরা অনুমান করছে যে যুক্তরাজ্য দীর্ঘ মন্দার মুখে পড়তে চলেছে। পিছনের দিকে তাকালে, এটি খুবই উদ্বেগজনক যে যুক্তরাজ্যের অর্থনীতি তিন বছর আগে মহামারীর আগেও স্থিতিশীল ছিল না।

যুক্তরাজ্যর অর্থনীতি সেপ্টেম্বর থেকে পরের তিন মাসে সঙ্কুচিত হয়েছে, মহামারী চলাকালীন হারিয়ে যাওয়া অর্থনীতির অংশ পুরোপুরি পুনরুদ্ধার হয়নি। আশ্চর্যজনকভাবে,২০১৯ সালের চতুর্থ প্রান্তিকে মহামারীর আগের ত্রৈমাসিকের তুলনায় যুক্তরাজ্যের অর্থনীতি এখনও ০.৪% কম।

এটি আমেরিকা, কানাডা, ইতালি বা ফ্রান্সের থেকে বেশ কিছুটা ব্যবধানে এবং জাপান ও জার্মানির থেকেও পেছনে। যদি একটি দীর্ঘায়িত মন্দা সম্পর্কে পূর্বাভাস সঠিক হয়, তাহলে এই পার্লামেন্টের পুরোটা এবং প্রকৃত ব্রেক্সিটের পরের পুরো সময়সীমাকে ঘিরে মন্দা যুক্তরাজ্যের অর্থনীতির একটা বড় অংশ জুড়ে আছে। অনেক দেশই কোভিড পরবর্তী অর্থনৈতিক সমস্যায় জর্জরিত। তবে কেন যুক্তরাজ্য সবচেয়ে বেশি আঘাত পেয়েছে তা নিয়ে এখন আসল প্রশ্ন রয়েছে। মিনি-বাজেটের আর্থিক বিশৃঙ্খলার আঘাত অর্থনীতির ওপর অনেকটাই প্রভাব ফেলেছে। সরকারী যুক্তি হল যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে উদ্ভূত ইউরোপীয় শক্তির ধাক্কা এবং একই সময়ে, মার্কিন ধাঁচে উত্তপ্ত চাকরির বাজার দ্বারা যুক্তরাজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

যদিও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ান গ্যাসের প্রকৃত সরবরাহের উপর বেশি নির্ভরশীল, যুক্তরাজ্য আমদানি করা গ্যাসের উপর বেশি নির্ভরশীল এবং এর জন্য প্রদত্ত মূল্য সবাইকে বিপর্যস্ত করেছে। এই শক্তির ধাক্কা দেশটিকে অনিবার্যভাবে দরিদ্র করে তুলেছে, তবুও দুর্বল অর্থনীতি সত্ত্বেও যুক্তরাজ্য উল্লেখযোগ্য শ্রম সরবরাহের চ্যালেঞ্জ সহ্য করছে। প্রকৃতপক্ষে ডেটা দেখায় যে “বৈশ্বিক চ্যালেঞ্জ” যুক্তরাজ্যকে অন্যান্য প্রধান অর্থনীতির তুলনায় কঠিনভাবে আঘাত করছে – যে ব্রিটেনের একটি নির্দিষ্ট সরবরাহ সমস্যা রয়েছে, যা অর্থনীতি  বাণিজ্য জগৎকে আরও খারাপ করছে।

মহামারীর প্রথম বছর  সবথেকে বেশি ক্ষতি হয়েছে যুক্তরাজ্যর অর্থনীতি, যা অনেকের ধারণার বাইরে ছিল। ছোট ব্যবসার জন্য, বিশেষত, ইউরোপের সাথে বাণিজ্য করা আরও কঠিন এবং ইউকে, এখন ইউরোপীয় কর্মীদের পুলগুলিতে অ্যাক্সেস সীমিত করেছে। ফলস্বরূপ অর্থনীতি কম উৎপাদনশীল, কম স্থিতিস্থাপক, কম নমনীয় এবং কম প্রতিক্রিয়াশীল। যেহেতু সুদের হার বাড়তে থাকবে এবং পরের সপ্তাহগুলিতে ট্যাক্স এবং ব্যয় আরও বাড়লে অর্থনৈতিক চাপ তীব্র হবে।

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড, সরকার এবং অবশ্যই পরিবারের সামনে কঠিন লড়াই উপস্থিত। তবে এগুলিকে “গ্লোবাল ফ্যাক্টর” এর জন্য দায়ী করা যায় না।সূত্র: বিবিসি