দুই বাসের রেষারেষিতে নিমেষেই নিভে গেল দুই প্রদীপ

কলেজ ছুটির পর বাড়ি ফিরতে অন্য সহপাঠীদের সাথে বাসের অপেক্ষায় বিমানবন্দর সড়কে দাঁড়িয়েছিলেন শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের প্রথম বর্ষের ছাত্রী দিয়া আখতার মিম (১৭) এবং দ্বিতীয় বর্ষের ছাত্র আবদুল করিম (১৮)। কে জানতো এটাই শেষ অপেক্ষা হবে তাদের? বাড়ি ফিরতে পারেননি দিয়া ও করিম। দুই বাসের অসুস্থ প্রতিযোগিতা নিমেষেই প্রাণ কেড়ে নেয় তাদের।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে যখন কলেজ ফেরত শিক্ষার্থীরা বিমানবন্দর সড়কে রেডিসন হোটেলের বিপরীত পাশে এমইএস স্টপেজে বাসের অপেক্ষায় ছিলেন। তখন কালশি থেকে ফ্লাইওভার হয়ে নূরে মক্কা ও জাবালে নূর পরিবহনের দুইটি বাস পাল্লা দিয়ে আসছিল।

প্রতিযোগিতা করতে গিয়ে জাবালে নূর পরিবহনের বাসটি দ্রুত গতিতে এসে উঠে পড়ে অপেক্ষমান শিক্ষার্থীদের উপর। মুহূর্তেই সবকিছু ওলটপালট হয়ে যায়। বাসটির চাপায় ঘটনাস্থলেই কলেজ শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আবদুল করিম নিহত হন। আরও বেশ কয়েকজন গুরুতর আহত হন।

পথচারীরা সঙ্গে সঙ্গে হতাহতদের নিকটস্থ কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে গুরুতর আহত কয়েকজনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়।

আহত দুজনের অবস্থা আশঙ্কাজনক
কুর্মিটোলা হাসপাতালের সহকারী পরিচালক ছগির মিয়া বলেন, ওই দুর্ঘটনায় আহত ১৪ জনকে আমাদের হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের মধ্যে দুজন মারা যান। দুজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের সিএমএইচে পাঠানো হয়। পরবর্তীতে আরো চারজনকে সিএমএইচে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় দুর্ঘটনা
ঘটনার প্রত্যক্ষদর্শী শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী সাকিব জানান, দুপুর সাড়ে ১২টার পর শিক্ষার্থীরা বাসে উঠার জন্য রেডিসন হোটেলের বিপরীত পাশে এমইএস স্টপেজে দাঁড়িয়েছিল।

এসময় জাবালে নূর পরিবহনের একটি বাস দ্রুতবেগে এসে শিক্ষার্থীদের চাপা দেয়। এতে বেশ কয়েকজন গুরুতর আহত হয়। তাদের উদ্ধার করে স্থানীয় কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে দুই শিক্ষার্থীকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সাদিয়া নামে আরেক শিক্ষার্থী বলেন, ‘আমরা সবসময় ব্রিজের এখানে দাঁড়াই বাসের জন্য। আজ দুইটি বাস প্রচণ্ড গতিতে রেস করতে করতে এগিয়ে আসছিল। কিছু বুঝে উঠার আগেই একটি বাস অপেক্ষমান শিক্ষার্থীদের উপর উঠে পড়ে। রাস্তার পাশে যে গাছটা ছিল, সেটাসহ উপড়ে নিয়ে যায়। আমরা দেখিইনি বাসটা কোত্থেকে এলো, এতটাই গতি ছিল।’

দুর্ঘটনার পর চালক পালিয়ে গেলেও বাসের সুপারভাইজারকে মারধর করে আটকে রাখে শিক্ষার্থীরা। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

সহপাঠীদের মৃত্যর খবর পেয়ে কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে এবং বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগ করে।