দুর্গাপূজায় মণ্ডপগুলোতে ২৪ ঘণ্টা থাকবে আনসার সদস্য : স্বরাষ্ট্রমন্ত্রী

আসন্ন দুর্গাপূজার শুরু থেকে শেষ পর্যন্ত অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সারাদেশের মণ্ডপগুলোতে ২৪ ঘণ্টা আনসার সদস্যদের রাখা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে দুর্গাপূজা উপলক্ষ্যে আইনশৃঙ্খলাসংক্রান্ত সভাশেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

দুর্গাপূজায় কোনো নিরাপত্তা শঙ্কা আছে কিনা—এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ‘আমাদের গোয়েন্দাদের কাছে তেমন কোনো খবর নেই। এবার সব মণ্ডপে আনসার স্থায়ীভাবে থাকবে।

‘আমরা বলেছি, প্রতিটি মণ্ডপে সিসিটিভি থাকতেই হবে। পাশাপাশি নিজস্ব স্বেচ্ছাসেবক থাকবে।’এসব ব্যবস্থার পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও তৎপর থাকবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর দেশে পূজা করতে পারবে না, বড়দিন করতে পারব না, বৌদ্ধপূর্ণিমা হবে না বা ঈদ হবে না— এটি কখনো করতে দেওয়া হবে না।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবাই মিলেই এ দেশ। আমাদের প্রধানমন্ত্রীর যে উক্তি— ধর্ম যার যার উৎসব সবার, বাংলাদেশে সেটাই চলে আসছে। হাজার বছরের সংস্কৃতি এটাই। পূজামণ্ডপে আমরা সবাই যাই, ঈদের সময়েও তারা আসে আমাদের বাসায়। এই সম্প্রীতি যেন অটুট থাকে সেটাই আমাদের প্রচেষ্টা।

এসময় গত বছর শারদীয় দুর্গোৎসবে কুমিল্লায় যে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছিল, সরকারের নির্দেশনা মানলে তা হতো না বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, আগামী পয়লা অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত সারা দেশে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এবার ৩২ হাজার ১৬৮ মণ্ডপে পূজা হবে।