দুর্যোগজনিত জরুরি অবস্থায় সকলকে প্রস্তুত থাকতে হবে: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব

সোমবার (৩১ জুলাই) ঢাকায় পূর্বাচলে বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স মাঠ প্রাঙ্গণে ‘মাল্টি এজেন্সি ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ এন্ড ড্রিল’ শীর্ষক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন।

প্রধান অতিথির বক্তৃতায় সচিব বলেন, দুর্যোগজনিত যেকোনো জরুরি অবস্থার জন্য আমাদেরকে প্রস্তুত থাকতে হবে। যেকোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণের বিকল্প নেই। তিনি বলেন, ঘূর্ণিঝড় ও বন্যা ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে। ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় আমরা সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছি। এটি বাস্তবায়ন করা গেলে আগামী ৫০ বছরের মধ্যে বাংলাদেশ ভূমিকম্প সহনীয় জাতিতে পরিণত হবে। এ প্রশিক্ষণটি সফলভাবে আয়োজনের মধ্য দিয়ে যেকোন দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে বলে সচিব আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, পরিকল্পনা কমিশন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, সিলেট সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, বিশ্বব্যাংকসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং অন্যান্য সরকারি বেসরকারি সংস্থার মোট ১২০জন কর্মকর্তা প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

ইউএনডিপির কারিগরি সহায়তায় এই প্রশিক্ষণ তীব্র ভূমিকম্পজনিত জরুরি অবস্থা মোকাবিলায় মাঠ পর্যায়ে ইমারজেন্সি অপারেশন প্ল্যান বাস্তবায়ন এবং ইমারজেন্সি অপারেশন সেন্টার পরিচালনায় প্রশিক্ষণার্থীদের জ্ঞান ও সক্ষমতা বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।