দেশের ভূখণ্ডে সাইবার নিরাপত্তায় কাজ করছে সুনামগঞ্জের ‘নাজমুল’ “টেক ডাউন ফাইর্টাস”

তথ্য প্রযুক্তির অবাধ বিচরণে এখন সাইবার আক্রমণ একটি আতংকের নাম। দেশের অভ্যন্তরে বেশ কয়েকটি ব্যক্তি বা প্রতিষ্ঠান সাইবার আক্রমণ ঠেকাতে কাজ করে যাচ্ছেন। তাঁর মধ্যে অন্যতম নাজমুল হক সজীব ওরফে ইভানের “টেক ডাউন ফাইর্টাস”।

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউনিয়নের খলাপাড়া গ্রামে তাঁর জন্ম। সে নেত্রকোনা জেলার আবু আব্বাস কলেজের অনার্স ৪র্থ বর্ষের রাষ্ট্রবিঞ্জান বিভাগের ছাত্র নাজমুল হক সজীব (ইভান)।

২০১৬ সালে নাজমুলের ব্যক্তিগত ফেইসবুক এ্যাকাউন্টটি হ্যার্ক হয়ে গেলে হতাশায় পরেন তিনি। তারপর থেকে তথ্যপ্রযুক্তির হাতে খড়ি নিতে থাকেন। একসময় নাজমুল হয়ে উঠেন একজন সফল সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

সরকারের বিভিন্ন সংস্থা সহ বিভিন্ন বে-সরকারী প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা বিষয়ক কোন জটিলতায় পড়লে ডাক পড়ে নাজমুল হক সজীবের। এর মধ্যে তিনি গড়ে তোলেন টেক ডাউন ফাইটার্স নামে একটি সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান। যার মাধ্যমে দেশের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাইবার বিষয়ক সাপোর্ট দিয়ে থাকেন।

ভারত সহ কয়েকটি দেশের বে-সরকারী আইটি এক্সপার্টদের সাথে নাজমুল দীর্ঘদিন যাবত কাজ করে আসছেন। দেশের গন্ডি পেরিয়ে নাজমুল ও তাঁর প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তিদের ফেইসবুক আইডি ‘রি-কভার, ওয়েব সাইট সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার নিরাপত্তা বিঘ্নিত হলে কাজ করে থাকেন। এছাড়াও ওয়েব সাইট নিরাপত্তা জোরদার করার জন্য আইটি সাপোর্ট দিয়ে যাচ্ছেন তিনি।

নাজমুল ও তাঁর টিম ইতিমধ্যে অনেক উল্লেখযোগ্য কাজ করে সারা ফেলে দিয়েছেন পুরো দেশে।

তথ্যমতে, ২০২১সাল থেকে নাজমুল টেক ডাউন ফাইটার্স এর সিইও হিসেবে কাজ করে আসছেন। তার নেতৃত্বে বাংলাদেশ ও বিদেশী অবস্থানরত বিভিন্ন তরুণ কাজ করে যাচ্ছেন তথ্য প্রযুক্তির সহায়তা দেওয়ার জন্য।

নাজমুল হক সজীবের লক্ষ্য উদ্দেশ্য নিয়ে “আওয়ার নিউজ” কে জানান আমি ও আমার টিম দেশের জন্য কাজ করছি। আমরা সরকারের পাশে একসাথে কাজ করতে ইচ্ছুক।
যদি আমরা রাষ্ট্রীয় সহযোগিতা বা পৃষ্ঠপোষকতা পাই তাহলে আমরা আমাদের সবটুকু দিয়ে দেশের স্বার্থে,দেশের সাইবার নিরাপত্তার স্বার্থে কাজ করে যাব ইনশাআল্লাহ।