দেশের মানুষের মস্তিষ্ক উর্বর, তবে বাজে কাজে খাটায়: প্রধানমন্ত্রী

জাল সার্টিফিকেটে বিদেশে গিয়ে যারা বাংলাদেশের ভাবমূর্তির ক্ষতি করছে তাদের আইনের আওতায় আনার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৩ আগস্ট) ‘প্যালেস অব রেসিডেন্সে’ আফ্রিকান দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘বাংলাদেশ এনভয় কনফারেন্সে’ তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের মানুষের মস্তিষ্ক উর্বর। তারা এটাকে ভালো কাজে ব্যবহার করলে, কোনো দুঃখ ছিল না। কিন্তু তারা এটি বাজে কাজে খাটায়। অদক্ষ কিছু লোক জাল সার্টিফিকেট কিনে বিদেশে এসে দেশের ক্ষতি করছে। এদের শাস্তি পেতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, বাণিজ্য বাড়ানোই এখন মূল লক্ষ্য। এখানে প্রবাসী বাংলাদেশিরা যাতে দক্ষ হয়ে আসতে পারেন, সেই উদ্যোগ নিতে হবে।

আফ্রিকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে রাষ্ট্রদূতদের তৎপর হওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, আফ্রিকার সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো ভালো করার উদ্যোগ নিতে হবে ৷ অর্থনৈতিক কূটনীতি বাড়াতে হবে৷ বিনিয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আফ্রিকার বিনিয়োগ যেমন আমরা চাই; তেমনি ভবিষ্যতে বাংলাদেশও আফ্রিকায় বিনিয়োগ করবে।

এ সময় ডলার সংকট সবাইকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলার আহ্বান জানান তিনি।

যুদ্ধের প্রেক্ষাপটে অনেক দেশেরই কূটনীতির ক্ষেত্রে নতুন নতুন উপলব্ধি হচ্ছে। ব্রিকস ঠিকমতো কাজ করলে অবহেলিত দেশগুলোও এগিয়ে যাবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ সময় ওআইসির সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে আফ্রিকান দেশগুলোর ভূমিকার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন তিনি।

বাংলাদেশের কৃষি বিপ্লবের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, একসময় আকাশচুম্বী দাম দিয়ে শীতের সবজি কিনতাম। এখন সে সব ইতিহাস। বারোমাসেই শীতের সবজি পাওয়া যায়, আধুনিক ও যুগপোযোগী কৃষি গবেষণার মাধ্যমে তা সম্ভব হয়েছে। প্রয়োজনে আফ্রিকার মাটিতে কৃষি উৎপাদনের উদ্যোগ নেয়া যেতে পারে। তাতে করে দুই দেশই উপকৃত হবে।

ভারী শিল্পের সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পে কাজ করার সুযোগ রয়েছে।

দেশের উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, টানা গণতান্ত্রিক ধারা বজায় রাখা সম্ভব হওয়ায় আজ দেশের উন্নয়ন সম্ভব হয়েছে। গণতান্ত্রিক ধারার এই অগ্রযাত্রা যেনো ব্যাহত না হয়, সে জন্য সবাইকে সচেতন থাকতে হবে। কেননা, গণতান্ত্রিক ধারা ছাড়া উন্নয়ন করা সম্ভব হয় না।