নড়াইলের অনলাইন প্রতারণার মূল হোতা রাব্বি গ্রেফতার

নড়াইলে ডিবি অভিযানে খুলনা থেকে অনলাইন প্রতারণার মূল হোতা গ্রেফতার। মোঃ রাব্বি শেখ (২১) নামে একজন অনলাইন প্রতারক ফেসবুক খুলে দীর্ঘদিন যাবত উক্ত ফেইসবুজ পেজে বিভিন্ন প্রকার মোবাইল ফোনের বিজ্ঞাপণ দিয়ে সাধারণ লোকজনদের আকৃষ্ট করতো

উজ্জ্বল রায়, নড়াইল প্রতিনিধি জানান, নড়াইল জেলার দক্ষিণ নড়াইলের নাসির শেখ (৩৩) নামক এক ব্যক্তি তার ব্যবহৃত ফেসবুকে মোবাইল ফোন বিক্রয়ের বিজ্ঞাপণ দেখে প্রতিটি আটত্রিশ হাজার টাকা মূল্যের দুইটি VIVO V27E স্মার্ট মোবাইল ফোন, মোট মূল্য ছিয়াত্তর হাজার টাকা দিয়ে ক্রয়ের জন্য তাদের পেইজে দেওয়া মোবাইল নাম্বার ০১৮৮৪-৭০২৭৬০ তে কল করে। সেখান থেকে উক্ত প্রতারক মোঃ রাব্বি শেখ Online Mobile Market BD এর ম্যানেজার পরিচয় দিয়ে নাসির শেখকে জানায় মোবাইল ফোন নিতে হলে তার নাম-ঠিকানা ও মোবাইল নাম্বার দিতে হবে এবং কুরিয়ার খরচ বাবদ আসামিদের বিকাশ হিসাব নাম্বারে পাঁচশত দশ টাকা অগ্রিম প্রদান করতে হবে এবং তাদের ডেলিভারীম্যান আগামী ২৪ ঘন্টার মধ্যে যখন মোবাইল ফোন ডেলিভারী দিবে তখন বাকি পঁচাত্তর হাজার পাঁচশত টাকা ডেলিভারীম্যানের কাছে হাতে হাতে পরিশোধ করতে হবে।

নাসির শেখ তাদের কথায় সরল বিশ্বাস স্থাপন করে (২৪ ডিসেম্বর) প্রতারক চক্রের দেওয়া বিকাশ হিসাব নাম্বারে পাঁচশত দশ টাকা অগ্রিম প্রদান করে। পরের দিন (২৫ ডিসেম্বর) ২০২৩ ডেলিভারীম্যান পরিচয় দিয়ে অজ্ঞাতনামা অন্য সহযোগী নাসির শেখের মোবাইল নাম্বারে কল করে জানায় যে, তিনি তার অর্ডার করা মোবাইল ফোন নিয়ে লোহাগড়া লক্ষীপাশা বাস কাউন্টারে দাঁড়িয়ে আছে এবং মোবাইল নিতে হলে তাদের অফিসের বিকাশ নাম্বারে আরো তিন হাজার পাঁচশত টাকা পাঠাতে হবে। তার কথামতো নাসির শেখ প্রতারক চক্রের বিকাশ নাম্বারে তিন হাজার পাঁচশত টাকা প্রদান করে। অল্প কিছুক্ষণ পরে তারা নাসির শেখকে কল করে জানায় তাকে ফোনের কান্ট্রিলক খুলতে হবে এজন্য এখনই বিয়াল্লিশ হাজার দুইশত ষাট টাকা পাঠাতে হবে।

নাসির শেখ তাদের কথামতো একই তারিখে বিয়াল্লিশ হাজার দুইশত ষাট টাকা প্রদান করে। টাকা দেওয়ার কিছুক্ষণ পরে অন্য একজন অজ্ঞাতনামা প্রতারক Online Mobile Market BD এর এমডি পরিচয় দিয়ে তাকে বলে তাদের ডেলিভারীম্যান তার অর্ডার করা মোবাইল ফোন নিয়ে বাসার কাছাকাছি চলে গেছে।

এখন মোবাইল পেতে আরো ঊনিশ হাজার নয়শত পঁয়ত্রিশ টাকা পাঠাতে হবে। তার কথামতো নাসির শেখ উক্ত টাকা প্রদান করে। এভাবে টাকা প্রদান করার পরও প্রতারক চক্র ভুক্তভোগী নাসির শেখকে কোন মোবাইল ফোন ডেলিভারী না দেওয়ায় তিনি তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তারা তার মোবাইলের কল কেটে দেয়। ভুক্তভোগী নাসির শেখ Online Mobile Market BD ফেসবুক পেইজের ম্যাসেঞ্জারে কল করলে সেখান থেকে অজ্ঞাতনামা অন্য এক প্রতারক তাকে জানায় যে, তাদের স্টক শেষ হয়ে যাওয়ায় তারা মোবাইল ডেলিভারী দিতে পারছে না। তাদের নতুন স্টক আসতে (১৫ ফেব্রুয়ারি) পর্যন্ত সময় লাগবে এবং (১৬ ফেব্রুয়ারি) অর্ডার করা মোবাইল ফোন তাকে ডেলিভারী দিবে। ভুক্তভোগী নাসির শেখ তাদের কথামত (১৬ ফেব্রুয়ারি) তাদের দেওয়া সকল মোবাইল নাম্বারে কল করে কিন্তু প্রতারক চক্র তাদের সকল মোবাইল নাম্বার এবং তাদের পেইজের ম্যাসেঞ্জারও বন্ধ করে রাখে।

যার প্রেক্ষিতে নাসির শেখ নড়াইল সদর থানায় (৫ মার্চ) একটি অভিযোগ দায়ের করলে প্রতারণা মামলা রুজু হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই (নিঃ) মোঃ আলী হোসেন মামলাটি তদন্তকালে জেলা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের ইনচার্জ মোঃ শাহ্ দারা খান এর তত্ত্বাবধানে মামলার তদন্তকারী কর্মকর্তা সঙ্গীয় ফোর্সসহ আধুনিক তথ্য প্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রের মূল হোতা মোঃ রাব্বি শেখ (২১), পিতা- মোঃ ইমরান শেখ, গ্রাম-খড়রিয়া, থানা-কালিয়াকে সনাক্ত পূর্বক অভিযান পরিচালনা করে রবিবার (১০ মার্চ) সকালে খুলনা মহানগর খালিশপুর থানাধীন বড় বয়রা মধ্যপাড়া সাকিনস্থ, বাড়ী নং-১৬/৭, নাছিমা ম্যানশন এর ৪র্থ তলার বাসা থেকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত আসামির হেফাজত হতে অপরাধকল্পে ব্যবহৃত আলামত দুইটি স্মার্ট মোবাইল ফোন, দুইটি বাটন মোবাইল ফোন এবং বিভিন্ন কোম্পানীর সর্বমোট আটটি অন্যের নামে নিবন্ধিত ব্লাক সিম উদ্ধারপূর্বক জব্দতালিকা মূলে জব্দ করা হয়েছে। আসামিকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হলে আসামি বিজ্ঞ আদালতে দোষ স্বীকার করে ফৌজদারি কার্যবিধি আইনের ১৬৪ ধারা মোতাবেক স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। নড়াইল জেলা পুলিশ সুপার মোহাঃ মেহেদী হাসান’র সার্বিক দিক নির্দেশনায় জেলা পুলিশ মানুষের জানমালের নিরাপত্তায় সর্বদা তৎপর রয়েছে।