নবজাগরণ (নসাস) এর আত্মপ্রকাশ ।। আহবায়ক অলিদ তালুকদার ও সদস্য সচিব এডভোকেট স্বপ্নীল

একটি নাম “নবজাগরণ” ও নতুন একটি স্বপ্ন। আমরা স্বপ্ন দেখি সুন্দর একটি পৃথিবীর। আমরা চাই নিজেদের পরিবর্তন করে ঐক্যবদ্ধ হতে সেই সাথে একটি সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্য নিয়ে আমাদের এই সংগঠনের যাত্রা শুরু।
“তুচ্ছ নয় রক্তদান, বাঁচাতে পারে একটি প্রাণ” এই কথায় বিশ্বাস রেখে আমরা এগিয়ে যেতে চাই। পাশাপাশি অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চাই। সমাজের সকল ধরনের অসহায় মানুষের একটি সুন্দর সমাজ ও সুন্দর পৃথিবী গঠনের দৃঢ় প্রত্যয় নিয়ে আমাদের এই স্বেচ্ছাসেবী সংগঠন “নবজাগরণ” এর পথচলা আজ থেকে।
আমাদের শ্লোগান হল – “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য” এতে আপনি ও হতে পারেন আমাদের এই মানব সেবায় এ সংগঠনের একজন সহযাত্রী।

‘নবজাগরণ’ পরিবারে এক নতুন মাত্রা যোগ করলো ‘নবজাগরণ’ সামাজিক সংগঠন। মঙ্গলবার (২১সেপ্টেম্বর মঙ্গলবার) সন্ধ্যায় রাজধানী বড় মগবাজারে সংগঠনের সম্মানিত সকল সদস্যবৃন্দের উপস্থিতিতে পারস্পরিক মত বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় আমাদের “নবজাগরণ”- এর কার্যক্রম সম্পর্কে অবগত হন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করে “নবজাগরণ” এর সার্বিক অগ্রযাত্রা আজ থেকে শুরু হল।

উক্ত মতবিনিময় ও আলোচনা সভা শেষে উপস্থিত সকল সদস্যদের সামনে “নবজাগরণ” এর একটি আংশিক কমিটি ঘোষণা করা হয়। উপস্থিত সদস্যদের মতামত নিয়ে সাত ৭ সদস্য উক্ত কমিটি ঘোষণা করেন মতবিনিময় সভার সম্মানিত সভাপতি এডভোকেট নুরুন্নবী উজ্জ্বল।
সংগঠনের আহবায়ক হচ্ছেন মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার (প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক), সদস্য সচিব হচ্ছেন এডভোকেট মোহাম্মদ স্বপ্নীল সরকার (আইনজীবী হাইকোর্ট), সিনিয়র যুগ্ম আহবায়ক হচ্ছেন মুবাশ্বির আলী রুকন, সাংগঠনিক সম্পাদক হচ্ছেন সুহিল ইরফান (আর’জে) সদস্য হচ্ছেন তোফায়েল আহমেদ চৌধুরী, এডভোকেট জাকির হোসেন চৌধুরী ও কবি এনামুল হক কাফি।
এতে আগামী ৩০ দিনের মধ্যে উক্ত কমিটি পুর্নগঠনের নির্দেশ প্রদান করেন।

সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য:-

£ নিজের ভিতরের আক্রোশ, ক্ষোভ, হিংসা, অহমিকা, গীবত, পরনিন্দা, এবং সকল বদ অভ্যাস থেকে নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে প্রস্তুত করা।
£ সর্বস্তরে সত্য ও নিষ্ঠা প্রতিষ্ঠায় সর্বোচ্চ আন্তরিকতা প্রদর্শন করা।
£ সঠিক প্রন্হায় ধর্মীয় সকল কার্যাবলী সম্পাদন ও সম্প্রচার করা।
£ সমাজে সকল ধরনের অন্যায় পরিত্যাগের অভ্যাস গড়ে তোলা ও অসংগতি দেখলে তা প্রতিহত করা।
£ শিক্ষা ক্ষেত্রে উৎসাহ সৃষ্টিতে শিক্ষা বৃত্তি, কুইজ, ও বির্তক প্রতিযোগিতার আয়োজন করা।
£ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা এবং উপকরণ বিতরণ করা।
£ ছোট্টদের স্নেহ ও বড়দের সম্মান দেখানোর সংস্কৃতি সৃষ্টি করা। অপসংস্কৃতি নিরুৎসাহিত করা।
£ সমাজের সকলের সাথে স্নেহ, মায়া, ভালোবাসার সুন্দর সম্পর্ক স্থাপন করা।
£ ধুমপান ও মাদকের কুফল প্রচার করা।
£ কর্মসংস্থান সৃষ্টিকরা।
£ অসহায় দরিদ্রদের সাধ্যমত সহায়তা প্রদান।
£ নিজের কাজ নিজে করা এবং পরিশ্রমী হওয়া।

আয়োজকরা জানান, ‘মানুষের জন্য, মানুষের পাশে’ থাকার প্রত্যয়ে আমাদের এই পথচলা শুরু হয়েছে। সম্মানিত সকল সদস্যদের দিক-নির্দেশনায় তা আরো বেগবান হবে। মানুষের সেবার দ্বার আরো উন্মুক্ত হবে।

আমরা শীঘ্রই আগামী নভেম্বরে মধ্যে ‘নবজাগরণ’-এর সকল সদস্যদের নিয়ে একটি ওপেনিং প্রোগ্রাম আলোচনা সভা অনুষ্ঠিত হবে।