জনপ্রিয়তায় ইন্দিরা গান্ধীকেও হার মানিয়েছে নরেন্দ্র মোদি!

ইন্ডিয়া টুডের এক জরিপে ভারতের জনপ্রিয় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির নাম উঠে এসেছে। সম্প্রতি ‘মুড অব দ্য ন্যাশন পোল-২০১৯’ জরিপে দেখা গেছে, মোদির জনপ্রিয়তা হার মানিয়েছে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জনপ্রিয়তাকেও।

এমনকি ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও জওহরলাল নেহরুকেও জনপ্রিয়তায় পেছনে ফেলেছেন নরেন্দ্র মোদি।

জরিপে অংশ নেয়া ভারতের ৩৭ শতাংশ মানুষের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছেন নরেন্দ্র মোদি।

এর পরই দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রীর জায়গায় রয়েছেন ইন্দিরা গান্ধী।

ভারতের ১৪ শতাংশ মানুষ মনে করছেন ইন্দিরা গান্ধীই ভারতের সেরা প্রধানমন্ত্রী। তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি। তাকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন ১১ শতাংশ মানুষ।

৯ শতাংশ ভারতবাসীর কাছে সেরা প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। যৌথভাবে ভারতের দুই প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী ও রাজীব গান্ধীকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন ৬ শতাংশ মানুষ।

ভারতের ৫ শতাংশ মানুষ মনমোহন সিংকে সেরা প্রধানমন্ত্রী মনে করছেন। আর ৩ শতাংশ মানুষ সেরা প্রধানমন্ত্রী মনে করছেন গুলজারি লাল নন্দকে।

প্রসঙ্গত জরিপটি করা হয়েছিল ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ও ৩৫-ক অনুচ্ছেদ বিলোপ এবং জম্মু-কাশ্মীর রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার আগে।

ইন্ডিয়া টুডে-কারভি ইনসাইটসের যৌথ উদ্যোগে ভারতজুড়ে জরিপটি করা হয়। যেখানে ৬৭ শতাংশ জরিপ করা হয় গ্রামের মানুষের ওপর এবং ৩৩ শতাংশ জরিপ করা হয় শহরের মানুষের ওপর।

ভারতের ১৯ রাজ্যের ১৯৪টি বিধানসভা এবং ৯৭টি লোকসভা কেন্দ্রের মধ্যে এ জরিপ চালানো হয়।