নিউইয়র্কে ম্যানহাটানের কনজেশন জোনে গাড়ি ঢুকলেই গুনতে হবে ১৫ ডলার

নিউইয়র্কের ম্যানহাটনে গাড়ির চাপ ক্রমাগত বেড়েই চলেছে। তা কমিয়ে আনতে কিংবা এই চাপ সামলাতে এমটিএ কনজেশন প্রাইস (ভিড় বাড়ানোর জন্য মূল্য) নির্ধারন করেছে। যা সবশেষ হিসেবে ১৫ ডলার দাঁড়িয়েছে। বলা হচ্ছে, কনজেশন জোনে ঢুকলেই প্রায় সকল চালককে গুনতে হবে ১৫ ডলার।

যে কোন যাত্রীবাহী গাড়ি কিংবা প্যাসেঞ্জার-টাইপ গাড়ি কমার্সিয়াল লাইসেন্স প্লেট নিয়ে ম্যানহাটানের এই ডিস্ট্রিক্টে ঢুকলে ১৫ ডলার দেবে। এর বাইরে ট্রাক ঢুকলে দিতে হবে ২৪ ডলার থেকে ৩৬ ডলার পর্যন্ত। ট্রাক বা মালবাহী এসব গাড়ির আকার ভেদে এই অর্থ নির্ধারিত হবে। যেসব বাস কমিউটার সার্ভিস দিচ্ছে সেগুলো এই চার্জের বাইরে থাকবে। তবে এর বাইরের যে কোনো বাসকেও দিতে হবে ২৪ ডলার থেকে ৩৬ ডলার পর্যন্ত কনজেশন চার্জ। আর কেউ মোটরবাইক নিয়ে প্রবেশ করলে তার জ্ন্য চার্জ ধরা হবে যাত্রিবাহী গাড়ির অর্ধেক। তবে তাদের দিনে একবারই এই অর্থ পরিশোধ করতে হবে।

প্রতিটি গাড়ি যখন ডিস্ট্রিক্টে ঢুকবে তখনই এই অর্থ নিয়ে নেওয়া হবে। আর ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এই চার্জ কার্যকর করা হবে। সপ্তাহান্তগুলোতে তা হবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত। এর বাইরে রাত্রিকালে এই রেট ৭৫ শতাংশ কমিয়ে ধার্য করা হচ্ছে।

এ সংক্রান্ত একটি খসড়া এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। যার বরাত দিয়ে এনওয়াইওয়ান এই খবর দিচ্ছে।

কুইন্সের মিডটাউন, হাফ এল ক্যারি, হল্যান্ড ও লিঙ্কন টানেল দিয়ে যারা ম্যানহাটনে ঢুকবে তাদের ক্ষেত্রে ডে টাইম টোল হিসেবে বাড়তি আদায় করা হবে যাত্রীবাহী গাড়ি ৫ ডলার, মোটর সাইকেল ২.৫০ ডলার, ছোট ট্রাক ১২ ডলার ও বড় ট্রাক ও ট্যুর বাসের ক্ষেত্রে ২০ ডলার।

ইয়ালো ট্যাক্সির জন্যও এই চার্জ প্রতি রাইডে ধরা হবে। সেক্ষেত্রে রাইড প্রতি ইয়ালো ক্যাব পরিশোধ করবে ১.২৫ ডলার। আর উবার ও লিফট এর ক্ষেত্রে এই চার্জ হবে ২.৫০ ডলার।

বিশেষ সরকারি গাড়ি এই টোলের আওতামুক্ত থাকবে।
কনজেশন প্রাইসিংয়ের এই সিদ্ধান্ত তার প্রথম ধাপে রয়েছে। পরে এটি এমটিএ বোর্ডের কাছে যাবে। পরে জনগণের রিভিউর জন্য ৬০ দিন সময় দেওয়া হবে। বোর্ড চাইলে চূড়ান্ত অনুমোদনের আগে কনজেশন চার্জ কমাতে বা বাড়াতে পারবে।
টোল থেকে আদায়কৃত এই অর্থে এমটিএ বছরে ১ বিলিয়ন ডলার আয় করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।