নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনারের আকস্মিক পদত্যাগ

দায়িত্ব গ্রহণের মাত্র দেড় বছরের মাথায় পদত্যাগ করলেন নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার কিচেন্ট সিওয়েল।

গত ১২ জুন সোমবার আকস্মিকভাবেই ইমেইলে বিভাগীয় লোকজনের কাছে তিনি তাঁর পদত্যাগের কথা জানিয়েছেন। পদত্যাগের আগে মেয়র এরিক অ্যাডামসের সাথে কোনো আলোচনা হয়েছে বা মেয়রকে জানিয়েছেন কিনা, তা নিশ্চিত করতে পারেনি কোন সংবাদমাধ্যম।

তবে একাধিক সংবাদমাধ্যম বলেছে, মেয়র এরিক অ্যাডামস পুলিশ কমিশনারের পদত্যাগ ঘোষণার পরে জেনেছেন এবং তাঁর বিদায়ে প্রথা অনুযায়ী প্রশংসা করে বিবৃতিও দিয়েছেন। কমিশনার কিচেন্ট সিওয়েলের পদত্যাগ কবে থেকে কার্যকর হবে, এ নিয়ে ঘোষণায় কিছু বলা হয়নি। প্রথম কৃষ্ণাঙ্গ নারী পুলিশ কমিশনার হিসাবে যোগদানের আগে কিচেন্ট সিওয়েল নাসাউ কাউন্টি পুলিশ বিভাগের ডিটেকটিভ প্রধান হিসেবে কাজ করেছেন। একজন অভিজ্ঞ নারী পুলিশ কর্মকর্তা কমিশনার হিসাবে নিয়োগ দেয়ার পর ব্যাপকভাবে আলোচনায় এসেছেন।

মহামারী পরবর্তী নিউইয়র্ক সিটিতে বেড়ে ওঠা অপরাধ দমনে তিনি রাতদিন কাজ করেছেন।
মেয়র এরিক অ্যাডামসও তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, ১৮ মাসে কমিশনার কিচেন্ট সিওয়েল দিনরাত কাজ করে নিউইয়র্ক সিটির অপরাধ দমনে নেতৃত্বের ভূমিকা রেখেছেন।
কিচেন্ট সিওয়েল তাঁর পদত্যাগের ঘোষণায় কোন কারণের কথা জানাননি। একাধিক সংবাদমাধ্যম বলেছে, মেয়র এরিক অ্যাডামসের সাথে তাঁর মতপার্থক্য চলছিল।

আমেরিকার সবচেয়ে বড় পুলিশ বিভাগের একটি এনওয়াইপিডি। পুলিশ কমিশনার পদটি রাজনৈতিক বিবেচনায় নিয়োগ দেয়া হয়। আমেরিকার মধ্যে নিউইয়র্ক এখন একটি অপরাধবহুল সিটি হিসেবে চিহ্নিত।

মেয়র এরিক অ্যাডামস দাবি করেছেন, অপরাধ অনেকটাই নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। কমিশনার কিচেন্ট সিওয়েলের প্রস্থানের পর নতুন পুলিশ কমিশনার কে হবেন, এ নিয়ে মেয়র অ্যাডামস কিছু বলেননি এখনো।