নিউইয়র্ক সিটির কর্মচারীরা হতাশ এবারও বাড়ছে না মিনিমাম বেতন

একমাত্র এ্যাপভিত্তিক রেস্টুরেন্ট ডেলিভারি ওয়ার্কার ছাড়া নিউইয়র্ক সিটিতে ২০২৩ থেকে অন্য কর্মচারীদের মিনিমাম বেতন বাড়ছে না।

নিউইয়র্ক সিটির পাঁচ বরো, লং আইল্যান্ডের ন্যাসাউ ও সাফোক কাউন্টি এবং ওয়েস্টচেস্টার কাউন্টি ছাড়া নিউইয়র্ক স্টেটের অন্যান্য সব কাউন্টিতে মিনিমাম বেতন ঘন্টায় ১৩ ডলার ২০ সেন্টের পরিবর্তে ৩১ ডিসেম্বর ২০২২ থেকে হবে ১৪ ডলার ২০ সেন্ট হচ্ছে প্রতি ঘন্টায়। অর্থাৎ বাড়ল ঘন্টায় ১ ডলার। নিউইয়র্ক সিটি, ন্যাসাউ, সাফোক ও ওয়েস্টচেস্টার কাউন্টিতে মিনিমাম বেতন ঘন্টায় ১৫ ডলারই থাকছে। যারা বিভিন্ন রেস্টুরেন্টে কাজ করেন তাদের টিপস বাবদ কাস্টমাররা যদি ২০ ডলার পে করেন ক্রেডিট কার্ডে, তাহলে রেস্টুরেন্টের মালিক ক্রেডিট কার্ড কোম্পানির ফি বাবদ ১ ডলার কেটে রেখে ১৯ ডলার রেস্টুরেন্ট কর্মচারীকে দেবেন।

বর্তমানে নিউইয়র্ক স্টেটে ২ মিলিয়ন বা ২০ লক্ষ মানুষ মিনিমাম ওয়েজে কাজ করেন। বর্তমানে যে ঘন্টায় ১৫ ডলার মিনিমাম ওয়েজ তা নিউইয়র্ক স্টেট সিনেট ও এসেম্বলিতে পাশ করতে ১০ বছর আন্দোলন করতে হয়েছে কর্মচারীদের পক্ষের শ্রমিক সংগঠনসহ শ্রমিকদের। বর্তমানে স্টেট এসেম্বলিতে আরেকটি বিল নিয়ে কাজ চলছে। এই বিল সহসাই উত্থাপিত হবে। তবে তা পাশ হলে ঘন্টায় মিনিমাম বেতন হবে ২১ ডলার ২৫ সেন্ট। কিন্তু বাস্তবায়ন হবে ২০২৭ সাল থেকে। অর্থাৎ পাশ হলেও শুরু হবে ১৬ বা ১৭ ডলার দিয়ে। ২১ ডলার ২৫ সেন্ট হবে ২০২৭ সালে।

এদিকে বৃহস্পতিবার নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব কনজ্যুমার এন্ড ওয়ার্কার প্রটেকশনের কমিশনার ভিলডা ভেরা মায়ুগা সাপ্তাহিক বাঙালীতে পাঠানো এক বিবৃতিতে জানান নিউইয়র্ক সিটির এ্যাপভিত্তিক রেস্টুরেন্ট ডেলিভারি ওয়ার্কারদের মিনিমাম বেতন বৃদ্ধি কার্যকর হবে ২০২৩ সালের ১৫ ফেব্রæয়ারি। তবে মিনিমাম বেতন কত হবে তা এখনো নির্ধারণ করা হয়নি বলে কমিশনার তার বিবৃতিতে জানান।