নিউইয়র্ক সিটির ৫টি হাসপাতালের ১০ হাজারের অধিক নার্সের ধর্মঘটের ডাক

নিউইয়র্ক সিটির ৫টি হাসপাতালের ১০,৭০০ নার্স সোমবার থেকে কাজ না করার কথা জানিয়ে যে ধর্মঘট ডেকেছে, তাতে এক রক্ত হিম করা পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাদের মধ্যে যারা গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন, বা শিশু এবং অন্তঃসত্ত্বা নারী। সেই সাথে রয়েছে সদ্য নতুন করে ছড়িয়ে পড়া প্রচন্ড সংক্রমণশীল কোভিডের সর্বশেষ ভ্যারিয়েন্টের  ভীতি।

ইতিমধ্যেই সবচেয়ে অসুস্থ শিশু ও বৃদ্ধদের অন্য হাসপাতালে সরিয়ে নেয়া হচ্ছে যেসব হাসপাতালের নার্সরা ধর্মঘটের ডাক দেয়নি। এ্যাম্বুলেন্স যাতে কোনো জরুরী রোগী উক্ত পাঁচ হাসপাতালে নিয়ে না যায়, তাই তাদেরও নির্দেশনা দেয়া হয়েছে। এইসব হাসপাতালে ইলেকটিভ সার্জারি বাতিল করা হয়েছে। 

উল্লেখ্য, নিউইয়র্ক স্টেট নার্সেস এসোসিয়েশনের ডাকে বেতন বৃদ্ধি, চুক্তি নবায়নসহ অন্যান্য দাবিতে ব্রংক্সকেয়ার হেলথ সিস্টেম, ফ্লাশিং হসপিটাল মেডিকেল সেন্টার, মাইমোনাইডেস মেডিকেল সেন্টার, মন্টিফিয়োর মেডিকেল সেন্টার ব্রংক্স, মাউন্ট সাইনাই হসপিটাল, মাউন্ট সাইনাই মর্নিংসাইড ও রিচমন্ড ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের নার্সবৃন্দ কর্মবিরতির ঘোষণা দেয়।

নার্সেস এসোসিয়েশন অভিযোগ জানিয়ে বলেছে, কোনো কোনো হাসপাতাল অন্যায্য ও বেআইনি কর্মকান্ডে জড়িত। তারা হাসপাতালের রেজিস্টার্ড নার্সদের মিডিয়ার সামনে কথা বলতে বারণ করেছে। সেই সাথে তাদের আন্দোলনের স্টিকার খুলে ফেলতে নির্দেশ দেয়। বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, শেষ মুহূর্ত পর্যন্ত হাসপাতাল কর্তৃপক্ষের সাথে নার্স ইউনিয়নের দর কষাকষি চলছে।

গভর্নর ক্যাথি হকুল এবং মেয়র এরিক এডামস শুক্রবার এই সমস্যার সমাধানে জড়িত হয়েছেন, যাতে শেষ মুহূর্তে হলেও ধর্মঘট প্রত্যাহার করানো যায়। চারটি হাসপাতাল নার্সদের দাবি মেনে নেয়ায় তারা এই ধর্মঘট প্রত্যাহার করেছেন। এর মধ্যে অন্যতম নিউইয়র্ক প্রেসবিটারিয়ান।