‘নিউক্লিয়াস’ প্রশ্নে সরকারের বয়ান ইতিহাস ভিত্তিক নয়: আ স ম রব

‘নিউক্লিয়াস’ গঠন প্রশ্নে সরকারের উদ্দেশ্য প্রণোদিত বক্তব্য সত্য বিবর্জিত উল্লেখ করে স্বাধীনতার পতাকা উত্তোলক ডাকসু ভিপি আ স ম আবদুর রব নিম্নোক্ত বিবৃতি প্রদান করেন।

সিরাজুল আলম খান ১৯৬২ সালে আব্দুর রাজ্জাক এবং কাজী আরেফ আহমেদকে নিয়ে স্বাধীন জাতি রাষ্ট্র নির্মাণের লক্ষ্যে গোপন সংগঠন ‘নিউক্লিয়াস’ গঠন করেন।

১৯৭০ সালের ফেব্রুয়ারি মাসে বঙ্গবন্ধুর পরামর্শে সিরাজুল আলম খান বিএলএফ এর হাই কমান্ডে শেখ ফজলুল হক মণি ও তোফায়েল আহমেদকে অন্তর্ভুক্ত করেন যা ইতিহাসের মীমাংসিত বিষয়। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সরকারের অজ্ঞতা এবং ইতিহাস বিকৃতির বিষয়টি দেশবাসীর কাছে উন্মোচিত।

‘বঙ্গবন্ধু’ জীবিত থাকা অবস্থায় নিউক্লিয়াসের গঠন প্রশ্নে কোনো দিন টু শব্দটিও উচ্চারণ করেননি। বঙ্গবন্ধুকে নিয়ে শত শত গবেষণাগ্রন্থেও এ বিষয়ে একটি বাক্যও উত্থাপিত হয়নি। হঠাৎ করে স্বাধীনতার ৫০ বছর পর কোন তথ্য-উপাত্ত ছাড়াই নিউক্লিয়াস গঠন সম্পর্কে সরকারের বয়ান সত্যতার সাথে সম্পর্কহীন। সিরাজুল আলম খান এবং নিউক্লিয়াস ঐতিহাসিক অনিবার্যতা বিধায় সরকার নিউক্লিয়াসকে আত্মসাৎ করার উদ্যোগ গ্রহণ করেছে। এটা সশস্ত্র মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসকে একটি পরিবারের কাছে বলি দেয়ার ভয়ঙ্কর মানসিকতার বহিঃপ্রকাশ।

আওয়ামী লীগ ছাড়া অন্যদল করলে কারো নাম মুখে নেওয়া যায় না – সরকারের এ হীন মানসিকতা জাতি অনুসরণ করলে ভবিষ্যতে অনেকের নাম অনুচ্চারিত থেকে যাবে।

ইতিহাস নিয়ে সরকারের অসত্য উচ্চারণের আত্মঘাতী প্রবণতা পরিত্যাগ করা উচিত।