নিজস্ব ঐতিহ্যে ধর্ম-বর্ণনির্বিশেষে এগিয়ে যাবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ধর্মের সঙ্গে সংস্কৃতির সংঘাত সৃষ্টি মোটেই কাম্য নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নিজস্ব ঐতিহ্য বজায় রেখেই ধর্ম-বর্ণনির্বিশেষে এগিয়ে যাবে বাংলাদেশ।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে দেশের আট জেলায় আধুনিক শিল্পকলা একাডেমি ভবন উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

সরকারপ্রধান জানান, দেশ থেকে অপসংস্কৃতি দূর করতে কাজ চলছে। উপজেলা পর্যায়ে আধুনিক সিনেমা হল নির্মাণে বিশেষ বরাদ্দ রেখেছে সরকার।

বুধবার (১৩ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের শিল্প-সাহিত্য-সংস্কৃতির বিকাশে সরকারের বহুমাত্রিক উদ্যোগ নিয়েছে। সমৃদ্ধ সংস্কৃতি গড়ে তোলার এসব আয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, পহেলা বৈশাখ উদ্‌যাপনে বাধা দেওয়া ছিল সংস্কৃতির ওপরে আঘাত।

প্রধানমন্ত্রী বলেন, ১৪০০ (বাংলা) সাল, এক শতাব্দী থেকে আরেক শতাব্দীতে পদাপর্ণ করে। আমরা ১৪০০ সাল উদ্‌যাপন করার জন্য আমাদের কবি সুফিয়া কামালকে প্রধান করে একটি জাতীয় কমিটি গঠন করা হয়। দুর্ভোগের বিষয় হলো সেই সময়ে বিএনপি ক্ষমতায় ছিল, তারা আমাদের ১৪০০ সাল উদ্‌যাপন করতে দেবে না। কারণ এটা নাকি বাঙালি সংস্কৃতি না, হিন্দুয়ানি। আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে তাদের (বিএনপি) কোনো ধ্যান-জ্ঞান নেই।

নিজস্ব স্বকীয়তা বজায় রেখেই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সরকার গঠনের পর থেকে আমাদের লক্ষ্য ছিল অপসংস্কৃতি, জঙ্গিবাদ রোধ করা এবং নিজস্ব সংস্কৃতিতে তুলে ধরা।

একে একে উপজেলা পর্যায়েও তৈরি হবে আধুনিক সিনেপ্লেক্স। ধর্মের সঙ্গে সংস্কৃতি মিলিয়ে ফেলার অপচেষ্টা রুখতে হবে। সবাইকে সতর্কাবস্থায় বর্ষবরণের আহ্বান জানান বঙ্গবন্ধুকন্যা।

শিল্পের মাধ্যমে সংস্কৃতি বিকাশের সুযোগ, তৃণমূল পর্যন্ত ছড়িয়ে দিতে এবার আধুনিক শিল্পকলা একাডেমি ভবন রাজধানীর বাইরেও চালু হলো। দেশের আট জেলায় অত্যাধুনিক সুবিধাসংবলিত নবনির্মিত এসব ভবনে রয়েছে শিল্পচর্চার সব বন্দোবস্ত।