‘নিরাপদ বাংলাদেশ’ দেখে ঢাকা ছাড়ল অস্ট্রেলিয়া

বাংলাদেশ নিরাপদ নয়। যেকোনো সময় বিদেশিদের ওপর হামলা হতে পারে। এমন দোহাই দেয়া অস্ট্রেলিয়া ক্রিকেট দল নিরাপদ এক বাংলাদেশ দেখেই দেশে ফিরে যাচ্ছে। প্রায় এক মাসের সফরে নির্বিঘ্নেই ক্রিকেট খেলেছেন তারা।

ঢাকা থেকে চট্টগ্রামে যেয়ে অবশ্য একটি অপ্রত্যাশিত ঘটনা ঘটে। কিন্তু তার কারণে কোনোভবেই নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। ছোট পাথরের আঘাতে অস্ট্রেলিয়া টিম বাসের জানালা ভেঙে যায়। বিষয়টি নিয়ে প্রথমে তারা হৈ-চৈ করলেও পরে বিস্তারিত জেনে শান্ত হয়।

ঘটনা হলো রাস্তার পাশে ক্রিকেট খেলতে থাকা বাচ্চারা ঝগড়া করে ঢিল ছোড়াছুড়ি করে। সেখান থেকে একটি ঢিল বাসে আঘাত করে। এই ঘটনা শুনে ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্মকর্তারা আর কোনো অভিযোগ করেননি।

ঢাকা টেস্টে হারার পর চট্টগ্রামে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায় অস্ট্রেলিয়া। নিরাপদ বাংলাদেশ দেখার পাশাপাশি লড়াকু এক বাংলাদেশকেও দেখতে হয়েছে তাদের। অজি দলের সাত ক্রিকেটার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ভারতের উদ্দেশে যাত্রা করেছেন। বাকিরা ফিরে যাচ্ছেন নিজ দেশে। শনিবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন তারা। চট্টগ্রাম থেকে আজ সকালেই সবাই ঢাকায় পৌঁছান।

ভারত সফরে অস্ট্রেলিয়া দল ১৪ সদস্যের। বাংলাদেশ থেকে কোহলির দেশে গেছেন অধিনায়ক স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যাশ্টন অ্যাগার, প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, হিল্টন কার্টরাইট ও ম্যাথু ওয়েড। ওয়ানডে দলের বাকি সাত ক্রিকেটার অস্ট্রেলিয়া থেকে ইতিমধ্যে ভারতে পৌঁছে গেছেন।