নির্মাণ কাজ শেষ না হতেই হেলে পড়েছে পায়রা বন্দরের সীমানা প্রাচির

চলমান নির্মান কাজ শেষ না হতেই হেলে পড়েছে পায়রা বন্দরের ১০০ ফুট দৈর্ঘ্যরে সুরক্ষা সীমানা প্রাচির। এসময় ক্ষতিগ্রস্থ হয়েছে আরও একটি ১০০ ফুট দৈর্ঘ্যরে গাইড ওয়াল। সোমবার (৩০ জানুয়ারী) সন্ধ্যায় বন্দরের কোয়াটার সংলগ্ন উত্তর পার্শ্বের ওই দেয়ালটি খালের দিকে হেলে পড়ে। বর্তমানে সুরক্ষা প্রাচিরের ওই হেলে পড়া অংশে বালু সরে গিয়ে বিশাল গর্ত তৈরি হওয়ায় প্রায় ৩ হাজার ফুটের পুরো সীমানা প্রাচির ঝুঁকিতে রয়েছে বলছেন স্থানীয়রা।

পায়রা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত বছর এ সুরক্ষা প্রাচিরের নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান এবিএম ওয়াটার কোম্পানী । আর এ কাজের চুক্তিমূল্য নির্ধারন করা হয় ১১ কোটি টাকা। তবে ইতোমধ্যে দুই তৃতীয়াংশ কাজ প্রায় শেষ হয়েছে। এদিকে গতকাল ওই দেয়াল হেলে পড়ায় বর্তমানে চাপা ক্ষোভ বিরাজ করছে এলাকাবাসী ও বন্দর কর্মকর্তাদের মাঝে।

নাম প্রকাশে অনেচ্ছুক স্থানীয় একাধিক বাসিন্দাদের অভিযোগ, বন্দরের এই সীমানা প্রাচির নির্মাণ কাজে যথেষ্ট গাফলতি রয়েছে । যে কোন সময় বালু ধ্বসের ফলে গাইড ওয়াল ভেঙে খালের মধ্যে পড়ে যেতে পারে।

তবে জানতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠান এবিএম ওয়াটার কোম্পানীর ম্যানেজার পারভেজ জানান, এখন বন্দরের মধ্যে রয়েছি। আগামীকাল কথা হবে। এবিষয়ে পায়রা বন্দর চেয়ারম্যানের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। তবে পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান জানান, এবিষয়টি আমার জানা নেই। আপনার মাধ্যমেই প্রথম শুনলাম। বিষয়টি বন্দর চেয়ারম্যানকে অবহিত করা হবে।