নৌকায় ভোট চাওয়া কলারোয়ার সেই ওসি প্রত্যাহার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা মার্কার পক্ষে প্রকাশ্যে ভোট চাওয়ার ভিডিও সামাজিক যোগযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে সাতক্ষীরার কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ আহম্মদকে প্রত্যাহার করা হয়েছে।

জেলা পুলিশ সুপার (এসপি) সাজ্জাদুর রহমান আজ শনিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘ওসির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠার পরিপ্রেক্ষিতে সকালে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে।’

ওসি মারুফ আহম্মদকে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে বলেও পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়েছে। তিনি ২০১৭ সালের ১৬ জুলাই সাতক্ষীরা সদর থেকে কলারোয়া থানায় যোগদান করেন।

গত বৃহস্পতিবার কলারোয়া উপজেলা ফুটবল ময়দানে আয়োজিত এক অনুষ্ঠানে ওসি মারুফ আহম্মদ জনগণের কাছে সরাসরি নৌকায় ভোট চান। তাঁর ভোট চাওয়ার বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। দেশের গণমাধ্যমে তা ফলাও করে প্রচার হয়।

এর আগে তালা কলারোয়া আসনের বিএনপি প্রার্থী হাবিবুল ইসলাম হাবিব নির্বাচন কমিশনে ওসি মারুফ আহম্মদের বিরুদ্ধে নির্বাচন কমিশনে পক্ষপাতিত্বের অভিযোগ দেন। অভিযোগে তিনি বলেন, ওসি মারুফ সরকারি দলের পক্ষ নিয়ে সরাসরি কাজ করছেন। এমনকি বিনা কারণে বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করছেন।

অভিযোগে ধানের শীষের প্রার্থী আরো বলেন, গত ১৪ ডিসেম্বর তিনি কলারোয়া বাজারে গণসংযোগ করছিলেন। তখন তাদের ওপর ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা হামলা করে। এতে তিনিসহ সাতজন আহত হন।

এ ঘটনার বিচার না পাওয়ার আশঙ্কায় হাবিবুল কোনো মামলা করেননি। কিন্তু ওসি কেড়াগাছি ইউনিয়ন বিএনপির সহসভাপতি মুনসুর আলীকে ধরে নিয়ে তাঁকে বাদী করে একটি মামলা করান। সেই মামলায় বিএনপির প্রার্থী হাবিবুলসহ দলের ৪৬ নেতাকর্মীকে আসামি করা হয়। ওসির বিরুদ্ধে এসব অভিযোগ জমা হয় নির্বাচন কমিশনে।